Rojgar Mela: নরেন্দ্র মোদীর রোজগার মেলা, ৭৫ হাজার জনকে নিয়োগপত্র বিলি- ৩৮ টি বিভাগে চাকরি প্রদান

কেন্দ্র সরকার দীপাবলীর আগে ভারতীয় বেকার যুব সমাজ কে খুশির সংবাদ দিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ক্ষমতায় আসার পর বছরে ১০ লক্ষ কর্মসংস্থানের প্রতিশ্রুতি দিয়েছেন। কিন্তু দেশে করোনা ভাইরাস ও আন্তর্জাতিক অর্থনৈতিক সমস্যা জন্যে দেশের অর্থনৈতিক অনেকটা কমে গিয়েছে। যার ফলে সরকার তার প্রতিশ্রুতি পূরণ করতে পারেনি। আর সেই দেশের অর্থনৈতিক অবস্থাকে আগের অবস্থায় ফিরে আনার জন্য এই যুবসমাজকে এগিয়ে আসতে হবে।

তাই মোদি সরকার যুব সমাজকে কাজ দেবার জন্য রোজগার মেলা (Rojgar Mela) নামে একটি কর্মসূচি সূচনা করেছেন। এই কর্মসূচিতে বলা হয়েছে দেশের সমস্ত রাজ্যের বেকার যুবক-যুবতী দের  বিভিন্ন ক্যাটাগরি তে চাকরি দেবে। কেন্দ্রীয় মোদি সরকার ঘোষণা ৭৫,০০০ নবনির্বাচিত প্রার্থীকে চাকরির নিয়োগ পত্র দেবে। দেশের অর্থনৈতিক অবস্থা স্থিতিশীল করার জন্য বেকার যুবক দের  কাজ দেওয়া প্রয়োজন। সরকারের এই কর্মসূচির ফলে দেশের কর্মসংস্থান বৃদ্ধি হবে এবং অর্থনৈতিক দিক থেকে স্থিতিশীল হবে।

75000 people were given employment letters at Narendra Modi's earnings fair

কেন্দ্র সরকারের এই নীতি কে বিরোধীরা নানান ভাবে আক্রমণ করেছে। অনেকে বলেছেন সরকারের রোজগার মেলা নীতি হলো ভোট ব্যাংক নীতি। প্রধানমন্ত্রী উল্লেখ করেছেন যে ভারতকে যারা ১০০ বছর পিছিয়ে রেখেছেন সেই জের ১০০ দিনের মধ্যে সমাধান করা সম্ভব নয়। প্রধানমন্ত্রী আরও বলেছেন যে করোনা ভাইরাসের সময় সরকার মাঝারি শিল্পের জন্য তিন লক্ষ কোটি টাকা খরচ করেছে। ফলে ছোট ও মাজারি শিল্প গুলো সচ্ছল হয়েছে। এই সহযোগিতা পেয়ে প্রায় দেড় কোটি মানুষ উপকৃত হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২২ শে অক্টোবর অর্থাৎ শনিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই নিয়োগ পত্র তুলে দিয়েছে। কেন্দ্র সরকারের ৩৮ টি বিভাগে গ্রুপ A (গেজেটেড),গ্রুপ B (নন গেজেটেড) এবং গ্রুপ C পদে তাদের  নিয়োগ পত্র দেওয়া হয়েছে। যেসব পদে নিয়োগ পত্র দেওয়া হয়েছে সেগুলো হল-কেন্দ্রীয় সশস্ত্র পুলিশের সাব ইন্সপেক্টর, কনস্টেবল, স্টেনোগ্রাফার, পিএ, আয়কর ইন্সপেক্টর, এমটিএস, এলডিসি, এছাড়া ইউপিএসসি, এসএসসি ও রেলওয়ে রিক্রুটমেন্ট দ্বারা সংশ্লিষ্ট শূন্য পদগুলো নিয়োগপত্র সম্পন্ন হবে।

এছাড়া প্রধানমন্ত্রী গত জুন মাসে ঘোষণা করেছিলেন যে ২০২৪ সালে লোকসভা নির্বাচনের আগে ১০ লক্ষ নিয়োগপত্র দেবে। সেই প্রতিশ্রুতি পূরণ করতে সরকারের রোজগার মেলা পালন করছে।

👉 সরকারি প্রকল্প, সরকারি সুবিধার নতুন নতুন তথ্য মিস না করতে চাইলে আমাদের টেলিগ্রাম চ্যানেলে Join হয়ে থাকুন

🔥 এগুলোও পড়ুন 👇👇

👉 সামাজিক সুরক্ষা যোজনা কি, কারা সুবিধা পাবে?

👉 জিপি বিড়লা স্কলারশিপে ৫০ হাজার টাকার সুবিধা

👉 রান্নার গ্যাস সিলিন্ডার নিয়ে সরকারের নতুন নিয়ম