বাংলা সহায়তা কেন্দ্রে কি কি সুবিধা পাওয়া যায়? | Bangla Sahayata Kendra Benefits in Bengali

বাংলা সহায়তা কেন্দ্র হল পশ্চিমবঙ্গ সরকারের একটি পরিষেবামূলক কাজ। রাজ্যের প্রতিটি জেলায় ব্লক ভিত্তিক বাংলা সহায়তা কেন্দ্র (BSK) চালু রয়েছে। যেখানে রাজ্যের সাধারণ মানুষ তাদের বিভিন্ন সমস্যার সমাধান করে থাকেন। আজকে আমরা বাংলা সহয়তা কেন্দ্র সম্পর্কে গুরুত্বপূর্ন বিষয় যেমন- এখানে কি কি সুবিধা পাওয়া যায়, রাজ্যের কোথায় কোথায় এবং কয়টি BSK রয়েছে ইত্যাদি। 

Bangla Sahayata Kendra Benefits in Bengali

Bangla Sahayata Kendra Benefits in Bengali

কোথায় কোথায় বাংলা সহায়তা কেন্দ্র (BSK) রয়েছে?

পশ্চিমবঙ্গের ২৩ টি জেলায় বর্তমানে মোট 3561 টি বাংলা সহায়তা কেন্দ্র বা BSK রয়েছে। আপনার বাড়ির কাছাকাছি কোথায় বাংলা সহায়তা কেন্দ্র জানার জন্য BSK এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে দেখতে হবে। নিচের লেখাটি পড়ে পদ্ধতিটি জেনে নিন। 

নিকটবর্তী বাংলা সহায়তা কেন্দ্র কোথায় রয়েছে জানার জন্য প্রথমে আপনাকে বাংলা সহায়তা কেন্দ্রের অফিসিয়াল ওয়েবসাইট ওপেন করতে হবে। ওয়েবসাইটের হোম পেজে উপরের দিকে ‘Find your BSK’ অপশন দেখা যাবে। ওখানে ক্লিক করতে হবে। ক্লিক করার পর একটি নতুন পেজ খুলবে। সেখানে আপনার জেলার নাম বা ব্লকের নাম লিখে সার্চ করলেই আপনার নিকটবর্তী বাংলা সহায়তা কেন্দ্রের নাম দেখতে পাবেন।

বাংলা সহায়তা কেন্দ্রে কি কি সুবিধা পাওয়া যায়? 

বাংলা সহায়তা কেন্দ্রে রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্প যেমন- কন্যাশ্রী, রূপশ্রী, গতিধারা, সবুজ সাথী, খাদ্য সাথী, যুবশ্রী, কৃষক বন্ধু ইত্যাদির সুবিধা পাওয়া যায়। এর সাথে সাথে জমি সংক্রান্ত কাজ, ব্যাবসায়িক সুবিধা, ব্যাবসার জন্য লোন নেওয়া ইত্যাদি সহ মোট 202 টি কাজের সুবিধা পাওয়া যায়। 

বাংলা সহায়তা কেন্দ্রে কাজের লিস্ট PDF (Bangla Sahayata Kendra List PDF)

নিচের দেওয়া লিংকে ক্লিক করে PDF ফাইলটি ডাউনলোড করে বাংলা সহায়তা কেন্দ্রে পাওয়া সমস্ত সুবিধার লিস্ট দেখে নিন। আপনার প্রয়োজনীয় কাজের সুবিধা নেওয়ার জন্য এগুলো জানা একান্ত দরকার। 

Bangla Sahayata Kendra List PDF Download

বাংলা সহায়তা কেন্দ্রে চাকরি

রাজ্যের বিভিন্ন সহায়তা কেন্দ্রে নিয়োগের জন্য প্রায়ই বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। এই চাকরির জন্য আবেদনকারীকে উচ্চ মাধ্যমিক পাশ হতে হয় এবং কম্পিউটার কোর্সের সার্টিফিকেট প্রয়োজন হয়। বাংলা সহায়তা কেন্দ্রে কোনো চাকরির নিয়োগ প্রক্রিয়া শুরু হলে www.kajkarmo.com ওয়েবসাইটে জানতে পারবেন।