স্বাস্থ্য সাথীর ধাঁচে মোদি সরকারের নতুন প্রকল্পের উদ্যোগ- বাস্তবায়নে রাজ্যের সাথে হচ্ছে সমস্যা!

সারা পশ্চিমবঙ্গের মানুষ বর্তমানে স্বাস্থ্য সাথী প্রকল্পের সুবিধা পাচ্ছেন। শিশু থেকে বৃদ্ধ সকলেই পশ্চিমবঙ্গ সরকারের মাধ্যমে পরিচালিত স্বাস্থ্যসাথী প্রকল্পের সুবিধা লুফে নিচ্ছে। স্বাস্থ্য সাথী প্রকল্পের মতোই কেন্দ্র সরকার আরো এক প্রকল্প চালু করতে চাইছে, কিন্তু বেশ কিছু রাজ্য এটি চাইছে না। যেকারনে বাস্তবায়নে দারুন সমস্যার সম্মুখীন হচ্ছে কেন্দ্র সরকার।

গাড়ি, মোটরসাইকেল ইত্যাদির ইন্সুরেন্স এর মতো একজন মানুষেরও স্বাস্থ্যের উপর চিন্তা করে স্বাস্থ্য বীমার প্রয়োজন পড়ে। তাই পশ্চিমবঙ্গ সরকার রাজ্যবাসীর স্বাস্থ্যের কথা ভেবে স্বাস্থ্য সাথী প্রকল্পের চালু করেছেন। রাজ্যের প্রত্যেক স্বাস্থ্য সাথী কার্ড ধারকরা এই প্রকল্পের সুবিধা পাচ্ছে।

2018 সালে কেন্দ্র সরকার আয়ুষ্মান ভারত প্রকল্প নামের এক স্বাস্থ্য বীমা প্রকল্প চালু করেছে। এটিও ঠিক স্বাস্থ্য সাথী প্রকল্পের মতোই একটি প্রকল্প। দেশের বিভিন্ন রাজ্যগুলিতে এই প্রকল্প বাস্তবায়ন হলেও পশ্চিমবঙ্গ, দিল্লি সহ একাধিক রাজ্যগুলিতে কেন্দ্র সরকারের এই আয়ুষ্মান ভারত প্রকল্প চালু হয়নি। অর্থাৎ বেশ কিছু রাজ্যের সঙ্গে কেন্দ্র সরকারের এই আয়ুষ্মান ভারত স্বাস্থ্য বীমা প্রকল্পের বাস্তবায়ন নিয়ে মতবিরোধ রয়েছে। 

আয়ুষ্মান ভারত প্রকল্পের মাধ্যমে ন্যায্য মূল্যের ওষুধ এবং উন্নত চিকিৎসার পরিষেবা প্রদান করা হয়। যদি কেউ এই প্রকল্পের সুবিধা নিতে চাই তাহলে তার আয়ুষ্মান ভারত প্রকল্পের আওতায় কার্ড একটি থাকতে হবে। কিন্তু যে সমস্ত রাজ্যগুলিতে এই প্রকল্প চালু করা হয়নি সেখানকার জনগণ এ প্রকল্প থেকে বঞ্চিত রয়েছে। 

দেশের ৩১ টি রাজ্যে আয়ুষ্মান ভারত প্রকল্প 

ভারতের প্রায় ৩১ টি রাজ্যেই কেন্দ্র সরকার আয়ুষ্মান ভারত প্রকল্পের সূচনা করতে চাইছে। এই প্রকল্পের কাজ শুরু করার জন্য প্রাথমিক স্কুটিনির কাজও শেষ হয়েছে বলে সরকারি সূত্র মারফত জানা গিয়েছে। পশ্চিমবঙ্গ, উড়িষ্যা, দিল্লি সহ বেশ কিছু রাজ্যগুলি কেন্দ্র সরকারের আয়ুষ্মান ভারত প্রকল্প বাস্তবায়ন করতে চাইছে না। 

তাদের মতে রাজ্যে ইতিমধ্যেই স্বাস্থ্য বীমা প্রকল্প চালু রয়েছে যেগুলির মাধ্যমে রাজ্যের জনগণ স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন সুবিধা পাচ্ছে। তাই কেন্দ্র সরকারের এই আয়ুষ্মান ভারত প্রকল্প তাদের রাজ্যে চালু করার কোনো দরকার নেই। 

কেন্দ্র সরকার এবং রাজ্য সরকার দুইয়ের লোগো ব্যাবহার

আয়ুষ্মান ভারত প্রকল্প চালু হওয়ার পর প্রথম দিকে কার্ডের উপরে শুধুমাত্র কেন্দ্র সরকারের লোগো দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। পশ্চিমবঙ্গ সহ বেশ কিছু রাজ্য এর বিরোধিতা করেছিল এবং এই প্রকল্প রাজ্যে চালু করেনি। 

এইবার কেন্দ্র সরকার এই সমস্যার সুরাহা দিতে নতুন একটি পরিকল্পনা তৈরি করেছে। কেন্দ্র সরকার সম্প্রতি জানিয়েছে, আয়ুষ্মান ভারত প্রকল্পের নাম পরিবর্তন করে বর্তমানে ‘আয়ুষ্মান’ করা হবে। নির্দিষ্ট রাজ্যের স্বাস্থ্য বীমা প্রকল্পের সাথে এই আয়ুষ্মান প্রকল্পটিকে জুড়ে দেওয়া হবে। এই প্রকল্পের আওতায় যে কার্ড বানানো হবে তাতে কেন্দ্র সরকার এবং রাজ্য সরকার উভয়েরই লোগো দেওয়া থাকবে। 

এরপরেও বিভিন্ন রাজ্যগুলি তাদের স্বাস্থ্য বীমা প্রকল্পে আয়ুষ্মান প্রকল্পের সংযুক্তিকরণ করতে বাধা দিচ্ছে অর্থাৎ এক কথায় আয়ুষ্মান প্রকল্প নিয়ে দেশের বেশ কিছু রাজ্যের সঙ্গে কেন্দ্রের মতো বিরোধ এখনো রয়েই গিয়েছে।  

আয়ুষ্মান প্রকল্প এখন কেন্দ্র এবং রাজ্য সরকার এর যৌথ উদ্যোগে চালানো হবে অর্থাৎ বিভিন্ন রাজ্যগুলিকে কেন্দ্র সরকার স্বাস্থ্য খাতে টাকা দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছে। সুতরাং যদি কেন্দ্র সরকার এবং রাজ্য সরকার এর মিলিত উদ্যোগে স্বাস্থ্য পরিষেবা প্রদান করা হয় তাহলে এটা জনগণের জন্য এবং রাজ্য সরকারের উভয়েরই জন্য ভালো হবে। রাজ্য সরকারের উপর থেকে চাপ অনেকটা কমবে।

👉 সরকারি প্রকল্প, সরকারি সুবিধার নতুন নতুন তথ্য মিস না করতে চাইলে আমাদের টেলিগ্রাম চ্যানেলে Join হয়ে থাকুন