সরকারি কর্মীদের জন্য সুখবর, একলাফে 38% DA বাড়তে চলেছে

সরকারি চাকরি বিশেষ করে কেন্দ্র সরকারের অধীনে যারা চাকরি করছে তাদের জন্য দারুন সুখবর। চাকুরীজীবীদের DA বাড়তে চলেছে। প্রথমে জানিয়ে রাখি, এটা রাজ্য সরকারের কর্মীদের জন্য না কেন্দ্র সরকারের কর্মচারীদের জন্য।

DA কথার অর্থ হচ্ছে Dearness Allowance বা মহার্ঘ ভাতা। অর্থাৎ প্রতি বছর দ্রব্যমূল্য বৃদ্ধির কারণে কেন্দ্র সরকার বা রাজ্য সরকার তাদের কর্মচারীদের এই ভাতা দিয়ে থাকে।

কেন্দ্র সরকারের অধীনে চাকরিরত ব্যক্তিরা এই মুহূর্তে প্রতি মাসে ৩৪ শতাংশ মহার্ঘ ভাতা বা DA পেয়ে থাকে। খুশির খবর হচ্ছে কেন্দ্রীয় সরকার এই DA-এর পরিমাণ বাড়িয়ে ৩৪ থেকে ৩৮ শতাংশ করতে চলেছে। সুতরাং এবার থেকে কেন্দ্র সরকারের বিভিন্ন অফিসের কর্মচারীরা ৩৪ শতাংশের পরিবর্তে ৩৮ শতাংশ DA পাবে। একলাফে এই DA এর পরিমান সরাসরি ৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

Government Employees DA Increase by 38 Persent

বর্তমানে দ্রব্যমূল্যের বাজারে যে বাড়বাড়ন্ত শুরু হয়েছে তাকে সামাল দিতে কেন্দ্র সরকারকে তাদের কর্মচারীদের DA দিতে হয়। সম্প্রতি সময়ে কেন্দ্র সরকারের হারে DA পাওয়ার জন্য পশ্চিমবঙ্গের সরকারি কর্মচারীরা আন্দোলন করছে। শুধু তাই নয় তারা প্রায়ই কর্মবিরতির ডাক দিচ্ছে। যদি তারা কেন্দ্র সরকারের হারে প্রাপ্য DA না পায় তাহলে বৃহত্তর আন্দোলনের হুমকিও দিচ্ছে।

সেপ্টেম্বর মাস থেকেই ৩৮ শতাংশ DA বৃদ্ধি

বিভিন্ন সূত্র অনুযায়ী জানা গিয়েছে, সবকিছু ঠিকঠাক থাকলে চলতি বছরের সেপ্টেম্বর মাস থেকেই কেন্দ্র সরকারের কর্মচারীরা তাদের প্রাপ্য ৩৮ শতাংশ দিয়ে DA পেতে শুরু করবে। 

বছরে দুইবার DA বৃদ্ধি

কেন্দ্র সরকার বছরে দুইবার মহার্ঘ ভাতা অথবা DA বৃদ্ধি করে থাকে। একবার, বছরের শুরুতে অর্থাৎ জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে এবং দ্বিতীয় বার বছরের মাঝামাঝি অর্থাৎ জুলাই মাস থেকে ডিসেম্বর মাসের মধ্যে। চলতি বছরের জুলাই-আগস্ট মাস নাগাদ DA বৃদ্ধির কথা থাকলেও কেন্দ্র সরকার তাদের কর্মীদের DA বাড়ায়নি। তবে এই মুহূর্তে সূত্র অনুযায়ী জানা গিয়েছে, চলতি সেপ্টেম্বর মাস থেকেই DA বাড়ানো নিয়ে কেন্দ্র সরকার একটি সিদ্ধান্ত গ্রহণ করেছে। অর্থাৎ সেপ্টেম্বর মাস থেকেই DA বৃদ্ধির একটি প্রবল সম্ভাবনা রয়েছে। 

৩৮ শতাংশ DA বৃদ্ধি

বর্তমানে কেন্দ্র সরকারের কর্মচারীরা প্রতি মাসে তাদের বেসিক বেতনের উপর ৩৪ শতাংশ ডিএ পেয়ে থাকে। বিষয়টি একটি হিসেব অনুযায়ী বুঝিয়ে দেই-

যদি একজন সরকারি কর্মচারী প্রতিমাসে 20 হাজার টাকা বেসিক বেতন পায় তাহলে তার DA এর পরিমাণ হবে 6800 টাকা। এখন থেকে ৩৮ শতাংশ DA দিলে 20 হাজার টাকার বেসিক বেতনের উপরে DA এর পরিমাণ হবে 7600 টাকা। 

👉 সরকারি প্রকল্প, সরকারি সুবিধার নতুন নতুন তথ্য মিস না করতে চাইলে আমাদের টেলিগ্রাম চ্যানেলে Join হয়ে থাকুন

For More Updates:Click Here