রান্নার গ্যাস সিলিন্ডার নিয়ে সরকারের নতুন নিয়ম, সকলকেই মানতে হবে এই নিয়ম!

ভারত সরকার এলপিজি সিলিন্ডার নিয়ে নতুন নিয়ম চালু করল। একদিকে গ্যাসের প্রতিনিয়ত মূল্যবৃদ্ধি হচ্ছে। অপরদিকে ONG গ্যাসের বিপুল ব্যবহার এর ফলে সরকারের নতুন নিয়ম। ভারতের সকল জনগণকেই এই নিয়ম মানতে হবে। অনেকেই সরকারের এই নতুন গ্যাস বুকিং এবং ব্যবহারের নতুন নিয়মের বিষয়টি জানেন না। তাদেরকে সতর্ক করানোর জন্য আজকের এই নিবন্ধ।

গ্যাসের বিপুল পরিমাণ দাম বৃদ্ধির ফলে মধ্যবিত্ত মানুষ গ্যাসের ব্যবহার তুলনামূলক কমিয়ে দিয়েছে। গ্রামের মানুষজন গ্যাসের বিকল্প হিসেবে কাঠ এবং অন্য জ্বালানি ব্যাবহার করে রান্না করছে। এটি কষ্টসাধ্য হলেও তাদের উপায় নেই। কিন্তু শহরের উচ্চবিত্ত শ্রেণীর মানুষ তাদের রান্নার কাজের জন্য এলপিজি গ্যাস সিলিন্ডার ব্যবহার অনেক বেশি পরিমানে ব্যবহার করে। তাদের মাসে ২-৩ টি সিলিন্ডার শেষ হয়ে যায়। গ্যাসের অতিরিক্ত ব্যবহার এবং গ্যাস-সন্ধানের ফলে দেশকে এরকম সমস্যার সম্মোধন হতে হচ্ছে। ওএনজি গ্যাস এলপিজি গ্যাস সিলিন্ডার জন্য এই নতুন নীতি নিয়ে এসেছে।

Government's new rules on cooking gas cylinders

গ্যাস ভর্তুকির নতুন নিয়ম

সরকারের LPG গ্যাস সিলিন্ডার এর নতুন নিয়মে বলা হয়েছে একজন গ্রাহক প্রতি মাসে ২ টির বেশি ভর্তুকিযুক্ত গ্যাস সিলিন্ডার তুলতে পারবে না। একটি গ্রাহক বছরে ১৫ টা পর্যন্ত LPG গ্যাস তুলতে পারবে এবং ১৫ টা বেশি সিলিন্ডার বুকিং করতে পারবে না। এই নিয়ম অনুযায়ী যদি এর থেকে বেশি সিলিন্ডার প্রয়োজন হয় তাহলে বাজার থেকে ভর্তুকিহীন ভাবে সিলিন্ডার কিনতে হবে এবং সেটি ব্যবহার করতে পারবে।

অন্যদিকে বাজারে বাণিজ্যিক সিলিন্ডার এর দাম অনেকটা কমেছে। বর্তমানে 19 কেজি বাণিজ্যিক সিলিন্ডারের দাম 1976 টাকা 50 পয়সা। যদিও অক্টোবর মাস থেকে বাণিজ্যিক গ্যাসের মূল্যবৃদ্ধি হওয়ার সম্ভবনা আছে। আপনি হয়ত জানেন না, প্রতি বছরেই এপ্রিল থেকে অক্টোবর মাসের মধ্যবর্তী সময়ে রান্নার গ্যাস এর দাম বেড়ে থাকে।

কেন্দ্র সরকারের গ্যাস সিলিন্ডার নিয়ে যে নতুন নিয়ম চালু হয়েছে তাতে দেশের বেশ কিছু মানুষ সমস্যার সম্মুখীন হতে হবে। যদিও এই নতুন নিয়মের কারনে গ্যাসের অপ্রয়োজনীয় ব্যবহার কমবে বলে সরকার আশাবাদী।

👉 সরকারি প্রকল্প, সরকারি সুবিধার নতুন নতুন তথ্য মিস না করতে চাইলে আমাদের টেলিগ্রাম চ্যানেলে Join হয়ে থাকুন

🔥 আরো গুরুত্বপুর্ণ আপডেট: Click Here