ইন্সপায়ার (INSPIRE) স্কলারশিপ | INSPIRE Scholarship- Benefits, Application in Bengali

প্রতিটি শিক্ষার্থীর আর্থিক অবস্থা নির্বিশেষে শিক্ষা গ্রহণের অধিকার রয়েছে। বিজ্ঞান জগতের শিক্ষার্থীদের ক্যারিয়ার গড়ে তুলতে এবং অনুপ্রাণিত করার জন্য ভারত সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ (Department Of Science and Technology) ১৩ নভেম্বর ২০০৮ সালে ইন্সপায়ার INSPIRE স্কলারশিপ শুরু করেছে।

ইন্সপায়ার হল ভারতের কেন্দ্রীয় সরকার কর্তৃক একটি প্রোগ্রাম যা বিজ্ঞান ও প্রযুক্তির জগতে ক্যারিয়ার গড়ে তুলতে ইচ্ছুক শিক্ষার্থীদের স্বপ্নকে সমর্থন করার জন্য। যে সমস্ত শিক্ষার্থীদের অর্থের অভাব মোকাবিলা করতে হয় এবং শেষ পর্যন্ত তাদের স্বপ্ন ছেড়ে দিতে হয় এই বৃত্তি তাদের স্বপ্ন সংরক্ষণ করবে।

বেসিক এবং ন্যাচারাল সায়েন্স বিষয়ে স্নাতক করতে ইচ্ছুক শিক্ষার্থীদের এই বৃত্তি প্রদান করা হয়। ইন্সপায়ার প্রোগ্রামের মূল উদ্দেশ্য হল শিক্ষার্থীদের মৌলিক বিজ্ঞানে পড়ার প্রতি আকৃষ্ট করা এবং তাদের বিজ্ঞান গবেষণায় ক্যারিয়ার গড়ার সুযোগ দেওয়া।

INSPIRE Scholarship in Bengali

INSPIRE Scholarship Details in Bengali

এই প্রোগ্রামে তিনটি বৃত্তি রয়েছে। স্কিম ফর আর্লি অ্যাট্রাকশন অফ ট্যালেন্ট (SEATS), উচ্চ শিক্ষার জন্য বৃত্তি বা SHE, এবং রিসার্চ ক্যারিয়ার বা AORC এর জন্য নিশ্চিত সুযোগ।

ইন্সপায়ার স্কলারশিপ এর সুবিধা, যোগ্যতা, আবেদন প্রক্রিয়া সহ ইত্যাদি বিষয়  সম্পর্কে বিস্তারিত জানার জন্য সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন, নীচে সমস্ত তথ্য উল্লেখ করা হয়েছে।

ইন্সপায়ার স্কলারশিপ এর উদ্দেশ্য

(1) ভারত সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ (Department Of Science and Technology) ১৩ নভেম্বর ২০০৮ সালে INSPIRE বৃত্তির উদ্ভাবন শুরু করেছে।

(2) এই স্কিমের মাধ্যমে যে সমস্ত ছাত্রছাত্রীরা বিজ্ঞান প্রবাহে তাদের শিক্ষা গ্রহণ করতে চায় কিন্তু তাদের আর্থিক অবস্থার কারণে তা করতে অক্ষম তাদের আর্থিক সহায়তা প্রদান করা হবে।

(3) সরকার ইন্সপায়ার স্কিমের মাধ্যমে বিভিন্ন ধরনের পুরস্কার, ইন্টার্নশিপ, স্কলারশিপ এবং ফেলোশিপও অফার করে।

(4) প্রতিটি শিক্ষার্থী যাতে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ পায় তা নিশ্চিত করার লক্ষ্যে এই স্কিমটি চালু করা হয়েছে।

ইন্সপায়ার স্কলারশিপ এর বৈশিষ্ট্য

(1) ইন্সপায়ার স্কলারশিপ প্রোগ্রামটি বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রের জন্য নির্দিষ্ট।

(2) এটি তিনটি ভাগে বিভক্ত যা বিভিন্ন বয়সের গ্রুপ এবং নিজ নিজ শিক্ষাগত এবং কর্মজীবনের স্তরের উপর ফোকাস করে।

(3) SEATS বা স্কিম ফর আর্লি অ্যাট্রাকশন অফ ট্যালেন্ট বৃত্তি হল প্রোগ্রামের প্রথম অংশ যা ১০-১৫ বছর বয়সী শিক্ষার্থী যারা ষষ্ঠ থেকে দশম শ্রেণীতে অধ্যয়ন করে, তাদের প্রতিভা সনাক্তকরণের জন্য। এই স্কিম বিজ্ঞানের বিষয়ে আগ্রহী শিক্ষার্থীদের জন্য গ্রীষ্মকালীন ক্যাম্প সরবরাহ করে। এছাড়াও, এই স্কিম শিক্ষার্থীদের উৎসাহিত করে ইন্সপায়ার পুরস্কার প্রদান করে।

(4) SHE প্রোগ্রাম বা উচ্চ শিক্ষার জন্য বৃত্তি ১৭-২২ বছর বয়সী শিক্ষার্থীদের জন্য। প্রায় ১০,০০০  আবেদনকারীদের স্কলারশিপ  এবং পরামর্শ প্রদান করা হয়। বিজ্ঞান বা প্রযুক্তিতে স্নাতক এবং স্নাতকোত্তর কোর্সের মতো উচ্চ শিক্ষাকে সমর্থন করার জন্য প্রতি বছর শিক্ষার্থীদের ৮০,০০০ টাকা প্রদান করা হয়। এই বৃত্তিগুলি শুধুমাত্র উচ্চাকাঙ্ক্ষী শিক্ষার্থীদের সমর্থন করবে না বরং অন্যান্য শিক্ষার্থীদের বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্র অনুসরণ করতে সাহায্য করবে।

(5) ইন্সপায়ার প্রোগ্রামের শেষ পর্যায় হল AORC প্রোগ্রাম বা গবেষণা ক্যারিয়ারের জন্য নিশ্চিত সুযোগ । এই প্রোগ্রামটি ফেলোশিপ এবং ফ্যাকাল্টি অ্যাওয়ার্ডে বিভক্ত। ২৭ থেকে ৩২ বছর বয়সী আবেদনকারীরা বিজ্ঞান ও প্রযুক্তিতে গবেষণা ও উন্নয়ন বিভাগে ইন্টার্নশিপের সুযোগ পাবেন। তিনজন তরুণ প্রতিভা ভারত সরকারের প্রস্তাবিত প্রকল্পের জন্য কাজ করতে সক্ষম হওয়ার মাধ্যমে দুর্দান্ত এক্সপোজার পাবে এবং আরও উৎসাহিত হবে। ১০০০ ফেলোশিপ এবং ১০০০ ইন্টার্নশিপ সুযোগ ডক্টরেট অনুসরণ করা শিক্ষার্থীদের দেওয়া হবে।

ইন্সপায়ার স্কলারশিপ এর সুবিধা

(1) শিক্ষার্থীদের বাছাইয়ের পর, প্রতিটি শিক্ষার্থীকে টাকা প্রদান করা হবে। বার্ষিক ৮০,০০০ টাকা প্রদান করা হয়। ইন্সপায়ার স্কলারশিপের পরিমাণ বার্ষিক ৬০,০০০ টাকা এবং গ্রীষ্মকালীন সংযুক্তি ২০,০০০ টাকার মধ্যে বিভক্ত।

(2) বার্ষিক বৃত্তি হিসেবে শিক্ষার্থীর অ্যাকাউন্টে ৬০,০০০ টাকা জমা দেওয়া হয়। প্রতি মাসে ৫০০০ টাকা করে। গ্রীষ্মকালীন সংযুক্তি হিসেবে. গ্রীষ্মকালীন গবেষণা প্রকল্পে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের 20,000 প্রদান করা হয়।

(3) মোট 12,000 ইন্সপায়ার SHE প্রোগ্রাম বা উচ্চ শিক্ষার জন্য বৃত্তিr যোগ্য শিক্ষার্থীদের জন্য উপলব্ধ করা হয়েছে।

(4) বৃত্তিটি সর্বোচ্চ পাঁচ বছরের জন্য বা কোর্স শেষ না হওয়া পর্যন্ত দেওয়া হয়।

ইন্সপায়ার স্কলারশিপ এর যোগ্যতা

  • আবেদনকারীকে অবশ্যই ভারতের স্থায়ী বাসিন্দা হতে হবে।
  • আবেদনকারীর বয়স ১৭ থেকে ২২ বছর হতে হবে।
  • শিক্ষার্থীকে অবশ্যই যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা গ্রহণ করতে হবে।
  • ভারতের রাজ্য বা কেন্দ্রীয় বোর্ডের দ্বাদশ শ্রেণীর পরীক্ষার শীর্ষ ১% এর মধ্যে মোট নম্বর সহ সমস্ত শিক্ষার্থী যোগ্য।
  • শিক্ষার্থীকে অবশ্যই বিএসসি, বিএস এবং ইন্টিগ্রেটেড এমএসসি/এমএস লেভেলে প্রাকৃতিক এবং মৌলিক বিজ্ঞানের কোর্স করতে হবে।
  • IIT, AIPMT (শীর্ষ ১০০০ র‍্যাঙ্কের মধ্যে) JEE-তে র‍্যাঙ্ক পাওয়া এবং বর্তমানে ভারতে প্রাকৃতিক মৌলিক বিজ্ঞান কোর্সে পড়া সমস্ত শিক্ষার্থীরা আবেদন করার যোগ্য।
  • কিশোর বৈজ্ঞানিক প্রচার যোজনা (KVPY) প্রোগ্রামের জন্য নির্বাচিত শিক্ষার্থীরাও যোগ্য।
  • যে সমস্ত ছাত্রছাত্রীরা জাতীয় প্রতিভা অনুসন্ধান পরীক্ষায়, জগদীশ বোস জাতীয় বিজ্ঞান প্রতিভা এবং আন্তর্জাতিক অলিম্পিয়াড পদকপ্রাপ্ত এবং প্রাকৃতিক বিজ্ঞানে স্নাতক বা স্নাতকোত্তর স্তরের কোর্সগুলি অনুসরণ করছেন তারাও আবেদন করতে পারেন।
  • ন্যাশনাল ট্যালেন্ট সার্চ এক্সামিনেশন (এনটিএসই) স্কলার, ইন্টারন্যাশনাল অলিম্পিয়াড মেডেল এবং জগদীশ বোস ন্যাশনাল সায়েন্স ট্যালেন্ট সার্চ (জেবিএনএসটিএস) পণ্ডিতরাও যোগ্য যারা UG বা PG কোর্সে যাচ্ছেন।

ইন্সপায়ার স্কলারশিপের অধীনে উপলব্ধ বিষয়গুলি

BSc / BS/Int. MSc /Int. গণিত / ভূতত্ত্ব / পদার্থবিদ্যা / পরিসংখ্যান / রসায়ন / জ্যোতির্পদার্থবিদ্যা/ উদ্ভিদবিদ্যা / জীববিদ্যা / জ্যোতির্বিদ্যা / প্রাণিবিদ্যা / মাইক্রোবায়োলজি / ইলেকট্রনিক্স / জিওফিজিক্স/ জৈব-রসায়ন / জিওকেমিস্ট্রি / বায়ুমণ্ডলীয় বিজ্ঞান / নৃবিজ্ঞান / মহাসাগরীয় বিজ্ঞানে এমএস কোর্স।

ইন্সপায়ার স্কলারশিপ এর নিয়ম ও শর্তাবলী

গুরুত্বপূর্ণ নিয়ম এবং শর্তগুলির একটি তালিকা নীচে দেওয়া হল। INSPIRE স্কলারশিপের জন্য আবেদনকারী প্রার্থীকে আবেদন করার সময় এই শর্তাবলী মনে রাখতে হবে।

  • এই বৃত্তির জন্য আবেদনকারী প্রার্থীদের অবশ্যই একটি সম্পূর্ণ আবেদনপত্র জমা দিতে হবে কারণ অসম্পূর্ণ ফর্মটি প্রত্যাখ্যান করা হবে।
  • এই বৃত্তি শিক্ষার্থীদের সর্বোচ্চ 5 বছরের জন্য প্রদান করা হয়, B.Sc./BS প্রথম বর্ষ থেকে, ইন্টিগ্রেটেড M.Sc./MS বা কোর্স শেষ না হওয়া পর্যন্ত।
  • এই স্কলারশিপের অধীনে সুবিধা গ্রহণকারী শিক্ষার্থীদের অবশ্যই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াতে তাদের নিজের নামে একটি নিয়মিত ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকতে হবে। জয়েন্ট বা অন্য কোনো অ্যাকাউন্ট গ্রহণ করা হবে না।
  • কৃষি, বীজ প্রযুক্তি, মেডিসিন, মনোবিজ্ঞান, প্রকৌশল, শারীরিক শিক্ষা, সামরিক বিজ্ঞান, প্রতিরক্ষা অধ্যয়ন, ভূগোল, গার্হস্থ্য বিজ্ঞান, বায়োটেকনোলজি, নৃবিজ্ঞান, জৈব-তথ্যবিদ্যা, অর্থনীতি, শিক্ষার মতো বিষয় (বি.এসসি.-বি.এড. সহ দ্বৈত ডিগ্রী), তথ্য প্রযুক্তি, কম্পিউটার সায়েন্স, ইন্সট্রুমেন্টেশন, কম্পিউটার অ্যাপ্লিকেশন, উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা মোডে কোর্স বা অন্য কোনও পেশাদার কোর্স যোগ্য বলে বিবেচিত হবে না।
  • নির্বাচিত শিক্ষার্থীদের তাদের বৃত্তি পুনর্নবীকরণ করতে তাদের বিএসসি, বিএস, ইন্টিগ্রেটেড এমএসসি, এমএস কোর্স এবং বছরভিত্তিক পারফরম্যান্স রিপোর্ট (ইনস্টিটিউটের প্রধান দ্বারা গাওয়া) তাদের মার্ক-শীট জমা দিতে হবে। ইনস্টিটিউটের প্রধান মানে বিজ্ঞানের ডিন/রেজিস্ট্রার/ভাইস-চ্যান্সেলর যদি এটি একটি বিশ্ববিদ্যালয় হয় এবং অধ্যক্ষ/ভাইস-প্রিন্সিপাল/অফিস ইনচার্জ/প্রক্টর যদি এটি একটি কলেজ হয়।
  • সেই শিক্ষাবর্ষের জন্য বৃত্তি চালু বা বন্ধ করা উচিত কিনা তা প্রতিষ্ঠানের প্রধান প্রার্থীর কর্মক্ষমতা প্রতিবেদনে স্পষ্টভাবে উল্লেখ করতে হবে।
  • যে ছাত্ররা অন্য কোনো স্কিমের সুবিধা পাচ্ছে তারা যোগ্য নয়।

ইন্সপায়ার স্কলারশিপ এর আবেদন পদ্ধতি

  • প্রথমত, আপনাকে INSPIRE স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইটটি দেখতে হবে, যেখানে ওয়েবসাইটের হোম পেজটি আপনার সামনে স্ক্রিনে খুলবে।
  • হোমপেজে, আপনি ” New User? বা Register here” লেখার ক্লিক করুন।
  • আপনাকে আপনার নাম, জন্ম তারিখ, লিঙ্গ, ইমেল, পাসওয়ার্ড, যোগ্যতার মানদণ্ড এবং যাচাইকরণ কোড লিখতে হবে।
  • একবার আপনি নিজেকে নিবন্ধন করলে, আপনি তাদের নিবন্ধিত ইমেল আইডিতে একটি ব্যবহারকারী আইডি এবং পাসওয়ার্ড পাবেন। আপনার অ্যাকাউন্ট সক্রিয় করতে আপনাকে ইমেলের সক্রিয়করণ লিঙ্কে ক্লিক করতে হবে।
  • এখন, আপনাকে পাঠানো ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে আপনার অ্যাকাউন্টে লগইন করতে হবে।
  • লগ ইন করার পরে আবেদন ফর্মটি খুলবে, আপনার ব্যক্তিগত তথ্য, যোগাযোগের বিশদ বিবরণ, জাতীয় স্তরের প্রতিযোগিতামূলক পরীক্ষার বিশদ, সিনিয়র সেকেন্ডারি পারফরম্যান্স তথ্য, B.Sc. এবং ইন্টিগ্রেটেড M.Sc. তালিকাভুক্তির তথ্য ইত্যাদি।
  • পরবর্তী ধাপে, আপনাকে আবেদনপত্রে প্রয়োজনীয় সমস্ত নথি আপলোড করতে হবে।
  • চূড়ান্ত জমা দেওয়ার আগে আপনাকে “Print Preview” বিকল্পে ক্লিক করে আপনার প্রবেশ করা সমস্ত বিবরণ সাবধানে পর্যালোচনা করতে হবে । আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে আপনার দেওয়া সমস্ত তথ্য এবং নথিগুলি খাঁটি এবং সঠিক।
  • অবশেষে, আবেদনের প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে “Submit ” ট্যাবে ক্লিক করুন।
  • একবার আপনি সফলভাবে আপনার আবেদনপত্র জমা দিলে ভবিষ্যতের রেফারেন্সের জন্য আপনাকে অবশ্যই এর একটি প্রিন্ট আউট নিতে হবে।

ইন্সপায়ার স্কলারশিপ এর জন্য প্রয়োজনীয় নথিপত্র

  • দশম শ্রেণির মার্ক-শীট বা শংসাপত্র। (জন্মের তারিখের প্রমাণ হিসাবে)
  • দ্বাদশ শ্রেণির মার্ক-শীট বা শংসাপত্র।
  • আবেদনকারীর পাসপোর্ট সাইজের ছবি।
  • জাতি/সম্প্রদায়ের শংসাপত্র (যদি প্রার্থী SC/ST/OBC বিভাগের অন্তর্গত হয় তবে প্রযোজ্য)।
  • আবেদনকারীর ব্যাঙ্কের পাসবুক এর ১ম পৃষ্ঠা।
  • ইনস্টিটিউটের পরিচালক/ কলেজের অধ্যক্ষ/ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্বাক্ষরিত অনুমোদনের ফর্ম।
  • কেন্দ্রীয়/রাজ্য প্রদত্ত যোগ্যতা নোট। (যদি প্রদান করা হয়)
  • NEET/JEE (Mains)/JEE(Advance)/JBNSTS/NTSE/KVPY/আন্তর্জাতিক অলিম্পিয়াড পদকপ্রাপ্তদের র‍্যাঙ্ক/পুরষ্কার উল্লেখ করার শংসাপত্র। (যদি প্রার্থী এই মানদণ্ডের অধীনে যোগ্য হন তবে প্রযোজ্য)।

ইন্সপায়ার স্কলারশিপ নির্বাচন পদ্ধতি

শিক্ষার্থীদের পাঠানো সমস্ত আবেদন নির্ধারিত যোগ্যতার মানদণ্ডের ভিত্তিতে বিচার করা হয়। এর ভিত্তিতে, সংক্ষিপ্ত তালিকাভুক্ত শিক্ষার্থীদের একটি তালিকা তৈরি করা হয়। এখানে শিক্ষার্থীদের সংক্ষিপ্ত তালিকার জন্য কয়েকটি বিবরণ রয়েছে-

  • সংক্ষিপ্ত তালিকাভুক্ত শিক্ষার্থীদের তালিকা INSPIRE এর অনলাইন পোর্টালে এবং ইন্সপায়ার প্রোগ্রামের ওয়েবসাইটেও উপস্থাপন করা হয়ে থাকে।
  • বাছাই করা শিক্ষার্থীদের তাদের অস্থায়ী অফার লেটারটি INSPIRE-এর অনলাইন পোর্টাল থেকে ডাউনলোড করতে হবে।
  • সংক্ষিপ্ত তালিকাভুক্ত শিক্ষার্থীদের আরও বিবেচনার জন্য উল্লিখিত টাইমলাইনের মধ্যে তাদের ওয়েব পোর্টালে গুরুত্বপূর্ণ নথিগুলি আপলোড করতে হবে।
  • নির্বাচিত শিক্ষার্থীরা তাদের বৃত্তি পুরস্কার সরাসরি তাদের স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) ব্যাঙ্ক অ্যাকাউন্টে DBT (ডাইরেক্ট ব্যাঙ্ক ট্রান্সফার) এর মাধ্যমে পাবেন।

ইন্সপায়ার স্কলারশিপ এর  ফলাফল

শিক্ষার্থীরা অনলাইন মোডের মাধ্যমে ইন্সপায়ার স্কলারশিপের ফলাফল দেখতে পারে। ফলাফলগুলি অ্যাক্সেস করতে শিক্ষার্থীরা ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড দিয়ে অফিসিয়াল পোর্টালে লগইন করতে পারে। অফিসিয়াল ওয়েবসাইটে শিক্ষার্থীরা নির্বাচন তালিকা এবং প্রত্যাখ্যান তালিকা উভয়ই পাওয়া যাবে।

নির্বাচন তালিকায় বৃত্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের নাম, আইভিএফ নম্বর এবং পিতার নাম থাকবে। প্রত্যাখ্যান তালিকায় প্রত্যাখ্যানের কারণ উল্লেখ থাকবে।