জল স্বপ্ন প্রকল্প কি? সুবিধা, উদ্দেশ্য | Jal Swapno Prakalpa Information in Bengali

আমরা আজকের এই প্রতিবেদন থেকে রাজ্য সরকারের জল স্বপ্ন প্রকল্প সম্পর্কে বিস্তারে জানবো। আপনি জল স্বপ্ন স্কিম সম্পর্কে জানতে চান এবং গুগলে সার্চ করে থাকেন তাহলে এই প্রতিবেদন থেকেই উক্ত প্রকল্প সম্পর্কে বিস্তারিত জেনে যাবেন। এর জন্য আপনাকে আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়তে হবে।

পশ্চিমবঙ্গ সরকার ২০২০ সালে জনগণের কথা মাথায় রেখে সামাজিক ও পরিবেশবান্ধব একটি নতুন প্রকল্প চালু করলেন যেটি জল স্বপ্ন প্রকল্প নামে পরিচিত। এই প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে রাজ্যের মানুষকে বিশুদ্ধ পানীয় জল বাড়িতে পৌঁছে দেওয়া আর এর দ্বারা রাজ্যের ২ কোটি মানুষ উপকৃত হবে বলে মনে করছেন রাজ্য সরকার।

Jal Swapno Prakalpa Full Information

Jal Swapno Prakalpa Information in Bengali

জল স্বপ্ন প্রকল্প কি?

বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর উদ্যোগে জল স্বপ্ন প্রকল্পটি একটি গ্রামীণ উন্নয়নমূলক প্রকল্প। অধিকাংশ গ্রাম বাংলার মানুষ তারা বিশুদ্ধ জলের জন্য এক স্থান থেকে অন্যত্র ছুটে বেড়ায়। তাই সরকার ঘোষণা করেছেন রাজ্যবাসীকে বিশুদ্ধ পানীয় জল দেওয়ার কথা। এই প্রকল্পের মাধ্যমে গ্রামের ২০২১-২২ বাজেট অধিবেশনে ১৫ লক্ষ বেশি বাড়িতে জল পৌঁছাবে এবং ২০২৪ সালের মধ্যে রাজ্য এবং জেলা স্তরের প্রত্যেক গ্রামবাসীরা এই প্রকল্পের সুবিধা পাবে।

জল স্বপ্ন প্রকল্প একনজরে

প্রকল্পের নামজল স্বপ্নপ্রকল্প
শুরুর সাল২০২০ সালে 6 জুলাই
দপ্তরজনস্বাস্থ্য ও কারিগরি দপ্তর
উদ্যোক্তামমতা ব্যানার্জি
সুবিধাপ্রত্যেক জনগণের বাড়িতে জল পৌঁছানো
রাজ্যপশ্চিমবঙ্গ

জল স্বপ্ন প্রকল্প উদ্দেশ্য

জল স্বপ্ন প্রকল্পের উদ্দেশ্য হল গ্রামের ২ কোটি বাড়িতে জল পৌঁছে দেওয়া। যাতে গ্রামের মানুষদের বিশুদ্ধ জলের জন্য বাইরে যেতে না হয় এবং এর খরচ বহন করবে রাজ্য সরকার। এছাড়া এটা হল একটি সামাজিক ও পরিবেশবান্ধব প্রকল্প। রাজ্যবাসী এই প্রকল্পের আওতায় আসলে স্বাস্থ্য এবং পরিকাঠামো ভাবে উন্নতি হবে।

কারা কারা জলস্বপ্ন প্রকল্পের সুবিধা পাবে

রাজ্যে বসবাসকারী সমস্ত নাগরিক প্রথমত এই সুবিধা পাবেন। এছাড়া রাজ্যের পিছিয়ে পড়া গ্রাম বাংলার মা বোনেরা এই প্রকল্প সুবিধা পাবে।

স্বপ্ন প্রকল্পের সুবিধা

  1. স্বপ্ন প্রকল্প বাস্তবায়ন হলে প্রচুর কর্মসংস্থান বাড়বে।
  2. গ্রাম বাংলার মা বোনেরা দূরে জল আনতে যেতে হবে না তারা বাড়িতে বিশুদ্ধ পানীয় জল পাবে।
  3. গ্রামের আর্থিক ও সমাজের উন্নতি হবে।   
  4. বিশুদ্ধ পানীয় জল পান করার ফলে জল বাহিত রোগ থেকে গ্রাম বাংলার মানুষ সুস্থ থাকবে।
  5. এছাড়া যেসব জায়গাতে জল পৌঁছায়নি কোনো কারণবশত সেই সব স্থানে সরকার জল পৌঁছে দিবে।

জল স্বপ্ন প্রকল্পের সুবিধা কিভাবে পাওয়া যাবে?

সাধারণত জল স্বপ্ন প্রকল্প জেলা স্তর থেকে ব্লক স্তর হবে কাজ করছে। তাই আপনি যে ব্লকে এবং পঞ্চায়েতে বসবাস করেন স্থানীয় উচ্চ আধিকারিকগণ আপনার পঞ্চায়েতে কাজ শুরু হলে আপনার এলাকায় আসবে এবং উপযুক্ত কাগজপত্র জমা নিয়ে আপনার বাড়িতে পানীয় জল পৌঁছে দিবে।