M Kisan পোর্টালে রেজিস্ট্রেশন করলে, কেন্দ্র সরকারের কোনো প্রকল্পের আপডেট মিস হবে না | M Kisan Portal Registration in Bengali

২০১৪ সালের ২৬ মে নরেন্দ্র মোদী ভারতের প্রধানমন্ত্রী নির্বাচিত হন। প্রধানমন্ত্রীর শপথ গ্রহণ করার পরেই তিনি একের পর এক নতুন এবং অভিনব সিদ্ধান্ত নিতে থাকেন। তার মধ্যে অন্যতম একটি হচ্ছে ভারতকে ডিজিটালাইজেশন করার অঙ্গীকার।  

নরেন্দ্র মোদী প্রথমবার যখন ভারতের প্রধানমন্ত্রী হন তখন ভারতের বেশিরভাগ লোক ইন্টারনেট ব্যবহার করা জানতো না। কিন্তু আজকের দিনে ভারতে স্মার্টফোন ব্যবহারকারী এবং ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বহুগুণ বৃদ্ধি পেয়েছে। 

তবুও দেশের বড় সংখ্যার একটা কৃষক সম্প্রদায় এখনো পর্যন্ত স্মার্টফোন এবং ইন্টারনেটের ব্যবহার থেকে দূরে রয়েছে। অনেক কৃষকই এখনো মোবাইল ফোন ব্যবহার করে না আর না হয় সুইচ ওয়ালাছোট মোবাইল তারা ব্যবহার করছে, যাতে ইন্টারনেট চলে না।

এমন পরিস্থিতিতে দেশের কৃষকরা কেন্দ্র সরকারের চালু করা বিভিন্ন কৃষিমূলক প্রকল্পগুলির সুবিধা সম্পর্কে বিশেষভাবে জানতে পারছে না। কৃষকদের কেন্দ্রীয় বিভিন্ন প্রকল্পগুলির বিষয়ে সচেতনতা বাড়াতে কেন্দ্র সরকার একটি অভিনব পদ্ধতি চালু করলেন। 

M Kisan Portal Registration in Bengali

সম্প্রতি কেন্দ্র সরকার এম কিষান (M Kisan) নামে পোর্টালে নতুন পরিষেবা শুরু করেছে। আজকের এই প্রতিবেদনে এম কিষাণ পোর্টালের মাধ্যমে দেশের কৃষকরা কিভাবে সুবিধা পাবে সে বিষয়ে বিস্তারিত জানাবো, সেইসঙ্গে এখানে রেজিস্ট্রেশন করার সম্পূর্ন প্রক্রিয়াটাও জানতে পারবেন।

এম কিষান (M Kisan) পোর্টাল কি?

M Kisan পোর্টাল হলো কেন্দ্র সরকারের দ্বারা পরিচালিত একটি পরিষেবা। এখানে কৃষকদের বিভিন্ন প্রকল্প সম্পর্কে আপডেট দেওয়া হয়। এম কিশন পোর্টালে কারো মোবাইল নাম্বার রেজিস্টার করা থাকলে কেন্দ্র সরকারের তরফ থেকে শুরু করা বিভিন্ন প্রকল্প সম্পর্কে খুব সহজেই আপডেট পাওয়া যায়।

কেন্দ্রীয় মোদি সরকার ভারতের কৃষিজীবী মানুষের কথা ভেবে কৃষকদের জন্য একটি সুখবর প্রকাশ করেছেন। এই সুবিধাটি শুধুমাত্র কৃষকদের সুবিধার্থে। সাধারণ মানুষ যোগাযোগ মাধ্যম হিসেবে মোবাইল ব্যবহার করলেও বর্তমানে কেন্দ্র সরকারের বিভিন্ন সুবিধামূলক প্রকল্প থেকে বঞ্চিত থাকছে। প্রকল্প বা স্কিম গুলির সঠিক খবর তাদের কাছে পৌঁছানো যাচ্ছে না। তাই কেন্দ্রীয় সরকার মোবাইলে এসএমএস (SMS) এর মাধ্যমে সমস্ত সরকারি প্রকল্পের আপডেট এম কিষান প্রকল্প থেকে পাওয়া যাবে এবং কৃষক দের সমস্যার কথা কিষান কলসেন্টার থেকে জানাতে পারবেন।

তাই কেন্দ্র সরকার ভারতের কৃষকদের বিভিন্ন সমস্যার কথা মাথায় রেখে এম কিষাণ প্রকল্প চালু করেছেন। আর এই প্রকল্প থেকে কৃষকের সমস্যা এবং সরকারি প্রকল্প গুলির আপডেট সমস্ত কৃষকদের মোবাইল এসএমএস এর মাধ্যমে সরকার জানাবে।

এম কিষান (M Kisan) পোর্টালের সুবিধা

  1. এম কিষান প্রকল্পে কৃষকরা নাম নথিভুক্ত করবে এবং সেখানে যে প্রকল্পের আপডেট জানতে চাইছেন কৃষকেরা তা এসএমএসের মাধ্যমে জানতে পারবেন।
  2. কেন্দ্র সরকার যে সমস্ত প্রকল্প সাধারণ মানুষের জন্য কার্যকরী করেছেন, সেই সব সমস্ত প্রকল্পের আপডেট মোবাইলে এসএমএস এর মাধ্যমে কৃষকেরা জানতে পারবেন।
  3. ভারতের যে সমস্ত কৃষক স্মার্টফোন এবং ইন্টারনেট ব্যবহার করতে জানে না তাদেরকে মোবাইলে এসএমএসের মাধ্যমে প্রকল্প সম্পর্কে তথ্য জানানো হয়।
  4. এম কিষান পোর্টালে রেজিস্ট্রেশন করা থাকলে একজন কৃষক কেন্দ্র সরকারের বিভিন্ন কৃষিমূলক প্রকল্পগুলির খুব সহজে আপডেট পাবে।
  5. এম কিষান  প্রকল্পের নাম নথিভুক্তের সময় তার পছন্দের ভাষা নির্বাচন করলে সেই ভাষাতে মোবাইলে সরকারি সুবিধার প্রকল্পের এসএমএস আসবে।
  6. কোন কৃষক যদি মনে করেন তার পছন্দমত প্রকল্প বাছাই করবে তাহলে সে শুধুমাত্র ওই প্রকল্পের নতুন আপডেট এসএমএস এর  মাধ্যমে জানতে পারবেন।
  7. এছাড়া এম কিষাণ পোর্টালে কিষান কল সেন্টারের মাধ্যমে কিষানরা তাদের বিভিন্ন সমস্যার কথা জানাতে পারবেন।

এম কিষান পোর্টালে রেজিস্ট্রেশন করার প্রক্রিয়া (M Kisan Portal Registration)

  1. প্রথমে মোবাইলে বা কম্পিউটারে mkisan.gov.in/wbreg.aspx এই লিংকটি ওপেন করতে হবে।
  2. মোবাইল নম্বর লিখে নিচের Proceed অপশনে ক্লিক করতে হবে। এরপরেই একটি পেজ খুলবে।
  3. নাম, ঠিকানা, রাজ্যের নাম, বয়স, জমির পরিমান ইত্যাদি তথ্য দিয়ে অনলাইন ফর্মটি ফিল আপ করতে হবে।
  4. সঠিকভাবে ফর্ম পূরন করা হলে ক্যাপচা ফিল করে নিচের সাবমিট (Submit) বাটনে ক্লিক করতে হবে।
  5. সবশেষে মোবাইলে ওটিপি(OTP) আসবে এবং রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন (Successful) হবে।

অবশেষে এম কিষান প্রকল্পে আপনি রেজিস্ট্রেশন করলেন তার প্রমাণস্বরূপ আপনার মোবাইল নাম্বারে রেজিস্ট্রেশন আইডি নাম্বার(Registration I’d number) আসবে। এরপর থেকে আপনি মোবাইলে এসএমএসের মাধ্যমে কেন্দ্র ও রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্প সম্বন্ধে আপডেট পেতে থাকবেন।

👉 সরকারি প্রকল্প, সরকারি সুবিধার নতুন নতুন তথ্য মিস না করতে চাইলে আমাদের টেলিগ্রাম চ্যানেলে Join হয়ে থাকুন

🔥 এইগুলোও পড়ুন 👇👇

👉 আধার কার্ড নিয়ে সতর্কতামূলক ঘোষণা

👉 কর্মসাথী প্রকল্প কি? এর আবেদন প্রক্রিয়া

👉 স্বাস্থ্য সাথীর ধাঁচে মোদি সরকারের নতুন প্রকল্পের উদ্যোগ