অক্টোবর মাসে রাজ্যে কোন কার্ডে কি কি রেশন পাওয়া যাবে? বরাদ্দ হয়েছে অতিরিক্ত সামগ্রী!

চলতি দুর্গাপূজার মরশুমে অক্টোবর মাসে পশ্চিমবঙ্গের জনগণকে রেশনে অতিরিক্ত কিছু খাদ্যসামগ্রী দেওয়ার কথা ঘোষনা করেছে সরকার। দুর্গাপূজা মানে বাঙালীদের এক আনন্দের উৎসব। এই উৎসবের মধ্যে পশ্চিমবঙ্গের জনসাধারণের এক সুখবর। দুর্গাপুজোর আগে খাদ্য সাথী প্রকল্পে প্রতি মাসের ন্যায় এ মাসেও রাজ্যবাসি বিনামূল্যে রেশন পাবে।

খাদ্য সাথী প্রকল্পে রেশন সামগ্রী তোলার জন্য প্রতি মাসে কিছু পরিবর্তন আসে, সেপ্টেম্বর মাসেও কিছু পরিবর্তন এসেছিল। সেই একইভাবে এই মাসে অর্থাৎ অক্টোবর মাসে কোন কার্ড কি কি খাদ্যসামগ্রী পাওয়া যাবে তা জানানো হয়েছে। রাজ্যের বেশিরভাগ নাগরিক এখনো পর্যন্ত জানেন না এই মাসে কি কি এবং কত পরিমান রেশনের মাল পাওয়া যাবে।

তাই আপনাদের সুবিধার্থে আজকের প্রতিবেদনে রাজ্যবাসী কোন কোন কার্ডে কি পরিমান রেশন সামগ্রী পাবে তা নিয়ে আলোচনা করব। না জেনে থাকলে এক্ষুনি জেনে নিন।

অক্টোবর মাসের রেশন কবে থেকে দেওয়া হবে

রাজ্য সরকারের তরফ থেকে নির্দেশ জারি করে জানানো হয়েছে যে, ২৩ শে সেপ্টেম্বর থেকে ৩০ অক্টোবর ২০২২ তারিখ পর্যন্ত রাজ্যবাসীকে রেশন সামগ্রী দেওয়া হবে।

কোন কোন কার্ডে কি পরিমাণ রেশন দেওয়া হবে?

RKSY -1

রাজ্যে যে সমস্ত ব্যক্তিদের RKSY-1 কার্ড রয়েছে তারা মাথাপিছু ২ কেজি করে চাল, ৩ কেজি করে গম (যদি  গম না থাকে তাহলে ৩ কেজি করে চাল) এবং ৮৫০ গ্রাম করে পাবেন।

RKSY -2

রাজ্যের যে সকল ব্যক্তি RKSY-2 কার্ডের অন্তর্ভুক্ত তারা এই মাসে মাথাপিছু ১ কেজি করে চাল এবং ১ কেজি করে গম পাবে। যদি কোনো ব্যক্তি গম না পায় অর্থাৎ শেষ হয়ে যায় তাকে গমের বদলে ১ কেজি চাল দেওয়া হবে।

PHH

পশ্চিমবঙ্গে বসবাসকারী যেসব পরিবারে PHH কার্ড রয়েছে তারা মাথাপিছু ৩ কেজি করে চাল, ২ কেজি করে গম বা ১ কেজি ৯০০ গ্রাম করে আটা পাবে। অন্যদিকে কেন্দ্র সরকারের প্রধানমন্ত্রী কল্যাণ অন্ন যোজনার আওতায় পড়া পরিবারের সদস্যরা ৩ কেজি ৭৫০ গ্রাম চাল এবং ১ কেজি ২৫০ গ্রাম গম হবে।

SPHH 

রাজ্যের যেসব পরিবারে SPHH কার্ড রয়েছে তারা প্রত্যেকে মাথাপিছু ৩ কেজি চাল, ১ কেজি ৯০০ গ্রাম আটা বা ২ কেজি গম পাবে। অন্যদিকে ‘প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা‘র আওতায় SPHH কার্ড ধারকরা অতিরিক্ত ১ কেজি ২৫০ গ্রাম গম এবং ৩ কেজি ৭৫০ গ্রাম করে চাল পাবে।

এছাড়া এই মাসে চিনি, ময়দা, তেল পাবেন। তাদের ভর্তুকিযুক্ত ময়দার দাম প্রতি কেজি ২৯ টাকা, ১ কেজি চিনির দাম ৩২ টাকা, ১ লিটার সরিষার তেল ১৬৬ টাকা এবং ৫০০ গ্রাম তেলের দাম ৮৯ টাকা, ১লিটার পাম তেল বা সাদা তেল ১৩৮ টাকা এবং ৫০০ গ্রাম তেলের দাম ৭০ টাকা।

(AAY) অন্ত্যোদয় অন্ন যোজনা

রাজ্যের যে সকল পরিবারের সদস্যরা অন্ত্যোদয় অন্ন যোজনা অন্তর্গত তারা পরিবার পিছু ২১ কেজি চাল, ১৪ কেজি কম বা গমের পরিবর্তে ১৩ কেজি ৩০০ গ্রাম আটা পাবে। অন্ত্যোদয় এর অন্তর্ভুক্ত পরিবারকে ১ কেজি করে চিনি দেওয়া হবে। আর ১ কেজি চিনির দাম ১৩ টাকা ৫০ পয়সা। ‘প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা‘র অধীনে AAY পরিবারের প্রতিটি সদস্য ৫ কেজি করে অতিরিক্ত চাল পাবে।

এছাড়া পরিবার পিছু ময়দা, সর্ষের তেল, সাদা তেল দেওয়া হবে। ১ কেজি চিনির দাম ৩২ টাকা, ১ লিটার সরিষার তেল ১৬৬ টাকা এবং ৫০০ গ্রাম তেলের দাম ৮৯ টাকা, ১ লিটার পাম তেল সাদা তেল ১৩৮ টাকা এবং ৫০০ গ্রাম তেলের দাম ৭০ টাকা।

👉 সরকারি প্রকল্প, সরকারি সুবিধার নতুন নতুন তথ্য মিস না করতে চাইলে আমাদের টেলিগ্রাম চ্যানেলে Join হয়ে থাকুন

আরো আপডেট- Click Here