নভেম্বর মাসের এই ১০ দিন ব্যাংকের সমস্ত কাজ বন্ধ থাকছে, তালিকা প্রকাশ করল RBI- দেখে নিন!

নভেম্বর মাসে ১০ দিন দেশের সমস্ত ব্যাংক বন্ধ থাকবে। তাই এই কয়েকদিন ব্যাংকের সমস্ত কাজকর্ম বন্ধ থাকবে। আপনার যদি ব্যাংকের টাকা লেনদেন বা অন্য কোনো কাজ থাকে তাহলে এই কয়েকদিন ব্যাংকে গিয়েও ঘুরে আসতে হতে পারে। তাই নভেম্বর মাসের ঠিক কোন কোন তারিখ ব্যাংক বন্ধ থাকবে তা আগে থেকে জেনে রাখা দরকার।

আপনি যদি ভারতের রিজার্ভ ব্যাংকের অন্তর্গত যে কোন ব্যাংকের সরকারি কর্মচারী হয়ে থাকেন তাহলে আপনার জন্য নভেম্বর মাসে খুশির সংবাদ। সরকারি ব্যাংকের কর্মচারীদের নভেম্বর মাসে সরকারের দশ দিন ছুটি ঘোষণা করেছে।

ভারতের রিজার্ভ ব্যাংক ভারতীয় নাগরিকদের সুবিধার জন্য প্রত্যেক মাসে ব্যাংক ছুটির আগামি তালিকা প্রকাশ করে। এই তালিকা থেকে আপনি বুঝতে পারবেন মাসের কতদিন ব্যাংক খোলা থাকবে এবং কতদিন ছুটি থাকবে।

তবে আঞ্চলিক উৎসবের জন্য বেশিরভাগ ব্যাংক ছুটি থাকে। তাই বিভিন্ন রাজ্যের আঞ্চলিক উৎসব বিভিন্ন দিন হয়ে থাকে। রিজার্ভ ব্যাংক পরিচালিত ভারতের ব্যাংকগুলো বিভিন্ন কারণে বন্ধ থাকে। ২০২২ সালের নভেম্বর মাসে কোন কোন দিন কি কি কারণে ব্যাংক ছুটি থাকবে তা আমাদের এই প্রতিবেদনে জানানো হচ্ছে।

নভেম্বর মাসে ব্যাংকের ছুটির তালিকা (November Month Bank Holidays)

  1. নভেম্বর মাসের প্রথম দিন অর্থাৎ ১ লা নভেম্বর ২০২২ সাল কর্ণাটক ও ইম্ফল রাজ্যের ব্যাংক বন্ধ থাকবে। কারণ এই দুটো রাজ্যজুড়ে কন্নড় অনুষ্ঠিত হবে। ১ লা নভেম্বর দিনটি কর্ণাটক দিবস নামে পরিচিত।
  1. ৬ নভেম্বর অর্থাৎ রবিবার। এই দিনটি ভারতে সাপ্তাহিক ছুটির দিন। সারাদিন ব্যাংক বন্ধ থাকবে।
  2. ৮ ই নভেম্বর গুরু নানকের জন্মদিন। গোটা দেশজুড়ে শিখ ধর্মগুরু গুরু নানকের ৫৫২ তম জন্মদিন পালিত হবে। ভারতের সব রাজ্য ব্যাংক বন্ধ থাকবে। কিন্তু কয়েকটি রাজ্য ছাড়া। যেমন- ত্রিপুরা, গুজরাট, কর্ণাটক, তামিলনাড়ু, সিকিম, আসাম, মণিপুর, কেরালা, গোয়া, বিহার এবং মেঘালয়।
  1. ১১ ই নভেম্বর ভাংলা উৎসব বা কনকদাস জয়ন্তী। কর্ণাটক ও মেঘালয় রাজ্য দুটির সমস্ত ব্যাংক বন্ধ থাকবে।
  2. ১২ ই নভেম্বর মাসের দ্বিতীয় শনিবার ভারতের সমগ্র ব্যাংক ছুটি থাকে।
  3. ১৩ ই নভেম্বর রবিবার অর্থাৎ সাপ্তাহিক ছুটি। ভারতের সমস্ত ব্যাংকের কাজকর্ম বন্ধ থাকবে।
  4. ২০ নভেম্বর রবিবার সাপ্তাহিক ছুটি।
  5. নভেম্বর মাসের ২৩ তারিখ সেং কুতসানেম উপলক্ষে মেঘালয়ের সমস্ত ব্যাংক পরিষেবা বন্ধ থাকবে।
  6. ২৬শে নভেম্বর শনিবার অর্থাৎ মাসের চতুর্থ শনিবার ভারতের সমস্ত ব্যাংক বন্ধ থাকে।
  7. ২৭শে নভেম্বর রবিবার ভারতের সমস্ত ব্যাংক বন্ধ থাকবে।

অর্থাৎ নভেম্বর মাসে এই দিনগুলো ব্যাংক ছুটি থাকবে। তবে প্রত্যেক রাজ্যে এই ছুটি থাকবে না। যেসব রাজ্যগুলো এখানে উল্লেখ আছে ওইসব রাজ্যগুলো বাদে অন্য রাজ্যগুলো ব্যাংক পরিষেবা দেবে।

Join Telegram Channel: Click Here

More Update: Click Here