পথশ্রী অভিযান প্রকল্প | Pathashree Abhijaan Prakalpa in Bengali

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির বিভিন্ন গ্রামীণ উন্নয়নমূলক কাজের মধ্যে পথশ্রী অভিযান একটি গুরুত্বপূর্ণ প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে গ্রাম, শহর, পৌরসভা এলাকার ছোট ছোট রাস্তাগুলো জল জমা কিংবা বড় গাড়ি চলার কারণে খারাপ হয়ে পড়ে আছে।

রাজ্যের বিভিন্ন জায়গায় অনেক রাস্তাগুলো মেরামতের জন্য দীর্ঘদিন সময় লাগে। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ‘দিদিকে বলো’ কর্মসূচি তে অভিযোগ আসে। তারপর দিদির উত্তরবঙ্গ সফরকালে পথশ্রী অভিযান প্রকল্প ঘোষণা করেন এবং নির্দিষ্ট সময়ের মধ্যে রাস্তা মেরামত করার কথা ঘোষনা করেন।

এই উন্নয়নমূলক প্রকল্পে সাড়া দিয়ে গ্রাম এলাকায় রাস্তার উন্নয়ন হয়েছে, বিভিন্ন সুবিধা হয়েছে। পথশ্রী অভিযান প্রকল্প কি, উদ্দেশ্য, ও সুবিধা ইত্যাদি নিয়ে আজকের এই আর্টিকেল।

Pathashree Abhijaan Prakalpa in Bengali

পথশ্রী অভিযান প্রকল্প কি? (What is Pathashree Abhijaan Prakalpa in Bengali)

পথশ্রী অভিযান প্রকল্প হল রাজ্য থেকে জেলা স্তর এবং ব্লক স্তরের সমস্ত গ্রামীণ, শহর, পৌর এলাকার ছোট ছোট রাস্তাগুলোকে মেরামত করা বা পুনঃনির্মাণ করা এবং নির্দিষ্ট সময়ের মধ্যে রাস্তা মেরামত করে যোগাযোগ মাধ্যমের সচ্ছলতা আনা হলো পথশ্রী প্রকল্পের প্রধান কাজ।

পথশ্রী অভিযানের উদ্দেশ্য

  • রাজ্যে সাত হাজার রাস্তাকে চিহ্নিত করা।
  • আপাতত রাজ্যে ১২ হাজার কিমি রাস্তার কাজ শুরু হয়ে গেছে।
  • রাজ্যের সমস্ত ছোট ছোট রাস্তাগুলোকে প্রকল্পের আওতায় নিয়ে এসে মেরামত করা।
  • রাস্তাকে যত্নশীল করার লক্ষ্যে পথশ্রী প্রকল্পের সূচনা করা হয়েছে।
  • ২০২০-২১ বাজেট অধিবেশনে এই রাস্তা মেরামতির জন্য ৫৭৪৭ কোটি টাকা বরাদ্দ করা হয়।

পথশ্রী অভিযানের সুবিধা

পথশ্রী অভিযান প্রকল্প বাস্তবায়িত হলে গ্রাম শহর পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা প্রত্যেকের সুবিধা হবে এবং যোগাযোগ মাধ্যমে এক বিস্তর পরিবর্তন আসবে। যার ফলে মানুষের সময় বাঁচবে কাজের অগ্রগতি হবে।

👉 সরকারি প্রকল্প, সরকারি সুবিধার নতুন নতুন তথ্য মিস না করতে চাইলে আমাদের টেলিগ্রাম চ্যানেলে Join হয়ে থাকুন