কৃষক সম্মান নিধি প্রকল্পে এই সমস্ত পরিবর্তন হলো, জানুন বিস্তারিত

২০১৯ সালে মোদি সরকার দ্বিতীয়বারের জন্য ক্ষমতায় আসার পর কৃষকদের জন্য একটি নতুন প্রকল্প চালু করেন তার নাম কৃষক সম্মাননিধি প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে কৃষকরা বছরে 6 হাজার টাকা তিন কিস্তিতে পাবে।

এর ফলে ভারতে প্রচুর কৃষক উপকার পাবে বলে মনে করছে মোদি সরকার। বিগত কয়েক বছর এই প্রকল্প কাজ করার পর কাজের অসচ্ছতা ধরা পড়ে, তাই সরকার এই প্রকল্পের স্বচ্ছতা আনার জন্য বেশ কিছু পরিবর্তন এনেছে।

Pm Kisan Nidhi Yojana New Changes

কৃষক সম্মান নিধি প্রকল্পে যারা সুবিধা পাবেন তাদের প্রথমত রেজিস্ট্রেশন করতে হবে। সরকার এখন থেকে চালু করেছে যে ব্যক্তি এই প্রকল্পের আওতায় আসবে তার জন্য রেশন কার্ড বাধ্যতামূলক এবং রেশন কার্ড না থাকলে নতুন রেশন কার্ড করে তারপর এই কৃষক সম্মান নিধি প্রকল্পের রেজিস্ট্রেশন করতে পারবে।

আর এই রেজিস্ট্রেশন করতে জমির খতিয়ান, আধার কার্ড, ব্যাংকের পাস বই, ইত্যাদি নথিপত্রগুলি লাগবে। তারপর উপযুক্ত নথিপত্র গুলো প্রথম অবস্থায় রেজিস্ট্রেশন যে ব্যক্তির নামে তারা সংশ্লিষ্ট অফিসে গিয়ে হার্ডকপি অফিসে জমা করে আসতে হতো এখন আর অফিসে জমা করতে হবে না এখনকার রেজিস্ট্রেশন মোতাবেক হার্ডকপি গুলো রেশন কার্ড, আধার কার্ড, জমির খতিয়ান, ব্যাংকের পাস বই পিডিএফ করে যে ব্যক্তি নামে রেজিস্ট্রেশন করবে তার আইডিতে গিয়ে  পিডিএফ(PDF) আপলোড করে দিতে হবে এবং এরপর সে এই সুবিধা পেতে থাকবে।

এখন আমাদের রাজ্যে 11 তম ইনস্টলমেন্টের টাকা পেয়েছেন তাদের জন্য কেওয়াইসি(KYC) বাধ্যতামূলক, আর কেউ যদি না করে থাকে তাহলে সে টাকা পাবে না। তাই পরে ইনস্টলমেন্টে এর আগে যত তাড়াতাড়ি সম্ভব কেওয়াইসি করে নিবেন এবং সরকারের সুবিধা ভোগ করতে করবেন।

আমরা আমাদের এই Wbprakalpa.com ওয়েবসাইটে রাজ্য সরকার এবং কেন্দ্র সরকারের বিভিন্ন প্রকল্প বা স্কিম সম্পর্কিত, সরকারি নানান ধরনের সুবিধা সম্পর্কে এবং স্টুডেন্ট স্কলারশিপ এর বিষয়ে নিয়মিত আপডেট দিয়ে থাকি।

আপনি যদি এই সমস্ত বিষয়ে রেগুলার আপডেট পেতে চান তাহলে আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করুন।