প্রধানমন্ত্রী কিষান ট্রাক্টর যোজনা- আবেদন প্রক্রিয়া, প্রকল্পের সুবিধা | PM Kisan Tractor Yojana 2022, Application in Bengali

কেন্দ্র সরকারের নতুন এক প্রকল্প যার নাম প্রধানমন্ত্রী কিষান ট্রাক্টর যোজনা (PM Kisan Tractor Yojana)। এই প্রকল্পের আওতায় ভারতের বিভিন্ন রাজ্যের চাষীদের ট্রাক্টর কেনার জন্য মোট টাকার উপর নির্দিষ্ট পরিমান টাকার সাবসিডি দেওয়া হবে। আপনারা সকলেই জানেন বর্তমানে চাষাবাদের ক্ষেত্রে ট্রাক্টর কতটা গুরুত্বপূর্ণ। ফসল উৎপাদন এবং শষ্যের গুণগত মান বৃদ্ধি ইত্যাদির জন্য ট্রাক্টর বর্তমানে চাষাবাদের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত হয়ে পড়েছে। 

আজকের এই আর্টিকেলে প্রধানমন্ত্রী কিষান ট্রাক্টর যোজনা সম্পর্কিত সমস্ত বিষয় আলোচনা করা হবে। আপনিও যদি কেন্দ্র সরকারের এই প্রকল্পের আওতায় ট্রাক্টর কেনার জন্য মোট দামের উপর সাবসিটি পেতে যান তাহলে আবেদন প্রক্রিয়া, দরকারী যোগ্যতা এবং প্রয়োজনীয় ডকুমেন্ট কি কি লাগবে ইত্যাদি বিষয়গুলি জেনে নিন। 

প্রধানমন্ত্রী কিষান ট্রাক্টর প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য আবেদন মূলত অফলাইন এবং অনলাইন দুরকম ভাবেই করা যাবে। এক্ষেত্রে কোনো কোনো রাজ্যে শুধুমাত্র অনলাইনের মাধ্যমে আবেদন করতে হচ্ছে, আবার এমন অনেক রাজ্য আছে যেগুলিতে শুধুমাত্র অফলাইনের মাধ্যমেই আবেদন করা যাচ্ছে। 

আমাদের রাজ্য পশ্চিমবঙ্গে প্রধানমন্ত্রী কিষান ট্রাক্টর যোজনায় মূলত অফলাইনে CSC এর মাধ্যমে আবেদন করতে হবে। 

প্রধানমন্ত্রী কিষান ট্রাক্টর যোজনা (PM Kisan Tractor Yojana in Bengali 2022)

আমাদের দেশ ভারত মূলত কৃষি প্রধান একটি দেশ। দেশের বেশিরভাগ মানুষ কৃষিকাজের উপর নির্ভর করে তাদের জীবিকা নির্বাহ করে। এমনিতেই ভারতে চাষীদের হেক্টর প্রতি ফসল উৎপাদনের পরিমাণ অনেক কম। তাই কৃষির উন্নতিতে বর্তমানে চাষাবাদের ক্ষেত্রে আধুনিক কৃষিজ যন্ত্রপাতির ব্যবহার করা হচ্ছে। যার মধ্যে ট্রাক্টর অন্যতম। 

কৃষিজ যন্ত্রপাতির মধ্যে অনেক যন্ত্রপাতি রয়েছে যেগুলি চাষিরা জোগাড় করতে পারে না। কিন্তু বর্তমানে ট্রাক্টর এমন একটি কৃষিজ যন্ত্রের মধ্যে পড়ে যেটি না থাকলে বর্তমানে কৃষি কাজ করা অনেক কঠিন হয়ে পড়বে। সব চাষীর নিজস্ব ট্রাক্টর না থাকলেও তারা অন্যের ট্রাক্টর ভাড়া করে তাদের চাষের কাজ সম্পন্ন করে থাকে।  

এমন পরিস্থিতিতে কেন্দ্র সরকার এবং রাজ্য সরকারের যৌথ উদ্যোগে প্রধানমন্ত্রী কিষান ট্রাক্টর যোজনার সূচনা করা হয়েছে। যে সমস্ত কৃষক ভাইয়েরা প্রধানমন্ত্রী কিষান ট্রাক্টর যোজনার আওতায় সুবিধা পাওয়ার জন্য আবেদন করবেন তারা ট্রাক্টর কিনলে মোট ট্রাক্টরের দামের উপর 20-50% সাবসিডি পাবেন।

প্রধানমন্ত্রী কিষান ট্রাক্টর যোজনা একনজরে

প্রকল্পের নাম প্রধানমন্ত্রী কিষান ট্রাক্টর যোজনা
শুরুর সাল 2022
দপ্তর কেন্দ্রীয় কৃষি দপ্তর
উদ্যোক্তাপ্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
সুবিধাভোগীদেশের কৃষক
সুবিধা ট্রাক্টর কেনার জন্য 50% পর্যন্ত সাবসিডি
আবেদনের মাধ্যমঅফলাইন এবং অনলাইন (পশ্চিমবঙ্গে অফলাইনে আবেদন)

প্রধানমন্ত্রী কিষান ট্রাক্টর যোজনার সুবিধা

  • প্রধানমন্ত্রী কিষান ট্রাক্টর যোজনার সুবিধা সেই সমস্ত কৃষকরা পাবে যাদের কাছে ট্রাক্টর নেই এবং যারা কৃষিতে আধুনিক যন্ত্রের ব্যবহার করে তাদের আয় বৃদ্ধি করতে চাই।
  • কিষান ট্রাক্টর যোজনায় আবেদন করলে ট্রাক্টরের মোট দামের উপর ২০ থেকে ৫০ শতাংশ সবসিটি হিসেবে টাকা সরাসরি চাষীর ব্যাংক একাউন্টে জমা করা হবে। 
  • ট্রাক্টরের মোট দামের উপরে যে সাবসিটি পাওয়া যাবে তা আবেদনকারী চাষীর আধার লিঙ্ক করা ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি জমা করা হবে।
  • মহিলা আবেদনকারীদের জন্য অধিক সুবিধা দেওয়া হবে। এক্ষেত্রে আবেদন এপ্রুভ হওয়ার পর খুব তাড়াতাড়ি আবেদনকারী চাষী ট্রাক্টর নিতে পারবে। 
  • প্রধানমন্ত্রী কিষান ট্রাক্টর যোজনার আওতায় চাষীদের লোনেরও ব্যবস্থা রয়েছে। এক্ষেত্রে চাষী লোনের মাধ্যমে ট্রাক্টর কনতে পারবে। এবং ট্রাক্টরের মোট দামের উপর প্রায় ২০ থেকে ৫০ শতাংশ ঢাকা সাবসিটি রূপে সরকারের তরফ থেকে ফেরত পাবে।

প্রধানমন্ত্রী কিষান ট্রাক্টর যোজনায় আবেদনের জন্য যোগ্যতা

  • প্রধানমন্ত্রী কিষান ট্রাক্টর যোজনায় আবেদন করার জন্য আবেদনকারীর নিজস্ব জমি থাকতে হবে।
  • জমির কাগজপত্র আবেদনকারী চাষীর নামে থাকতে হবে। জমির কাগজে বা নথিপত্রে কোনো সমস্যা থাকলে এতে আবেদন করা যাবে না।
  • এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য আবেদনকারীকে একটি কথা মাথায় রাখতে হবে, গত ৭ বছরের মধ্যে সরকারি কোনো প্রকল্পের সুবিধা না পেলে তবেই এতে আবেদন করা যাবে।
  • PM কিষান ট্রাক্টর যোজনার মাধ্যমে টাকা পাওয়ার জন্য আবেদনকারীর ব্যাংক একাউন্টের সঙ্গে আধার কার্ড লিঙ্ক থাকা জরুরী। কেননা সাবসিডির টাকা সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকবে।

প্রধানমন্ত্রী (PM) কিষান ট্রাক্টর যোজনায় আবেদনের জন্য দরকারি ডকুমেন্ট

  • আধার কার্ড 
  • ব্যাংকের পাসবুক 
  • মোবাইল নম্বর 
  • জমির কাগজপত্র 
  • পরিচয় পত্র যেমন আধার কার্ড/ পাসপোর্ট/ ড্রাইভিং লাইসেন্স/ ভোটার কার্ড/ প্যান কার্ড 
  • পাসওয়ার্ড সাইট ছবি

প্রধানমন্ত্রী কিষান ট্রাক্টর যোজনার আবেদন প্রক্রিয়া

পশ্চিমবঙ্গের অধিবাসী হিসেবে আপনিও যদি ট্রাক্টর যোজনায় আবেদন করতে চান তাহলে আপনিও আবেদন করতে পারবেন। আমাদের রাজ্যেও এই প্রকল্প চালু রয়েছে। তবে পশ্চিমবঙ্গে অনলাইনের মাধ্যমে আবেদন করার প্রক্রিয়া উপলব্ধ নেই। এক্ষেত্রে অফলাইনের মাধ্যমে আবেদন করতে হবে।

এই যোজনার আওতায় ট্রাক্টর কেনার পর মোটা টাকার সাবসিটি পেতে অফলাইনে নিকটবর্তী CSC কমন সার্ভিস সেন্টারে গিয়ে আবেদন করতে হবে। আবেদন করার পর দায়িত্বপ্রাপ্ত কতৃপক্ষের মাধ্যমে আপনার আবেদনের যাচাই করা হবে। এরপর অ্যাপ্রুভ হলে তবেই আপনি প্রধানমন্ত্রী কিষান ট্রাক্টর যোজনা বা প্রকল্পের আওতায় সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাবেন।

👉 সরকারি প্রকল্প, সরকারি সুবিধার নতুন নতুন তথ্য মিস না করতে চাইলে আমাদের টেলিগ্রাম চ্যানেলে Join হয়ে থাকুন

🔥 এগুলোও পড়ুন 👇👇

👉 কর্মই ধর্ম প্রকল্পে ২ লক্ষ বেকার যুবক-যুবতীর সুবিধা

👉 কৃষক বন্ধু প্রকল্প- দুই কিস্তিতে ১০ হাজার টাকা

👉 জগদীশ বোস ন্যাশনাল সাইন্স ট্যালেন্ট সার্চ স্কলারশিপ