রেশন কার্ড ছাড়াই ই-রেশন কার্ডের মাধ্যমে রেশন সামগ্রী সংগ্রহ করা যাবে, কিভাবে সুবিধা পাবেন? জানুন!

পশ্চিমবঙ্গ এবং ভারত সরকারের খাদ্য সরবরাহ বিভাগ থেকে ডিজিটাল রেশন কার্ড এর কাজ অনেকদিন আগে থেকে শুরু হয়েছে। রাজ্যের প্রায় সমস্ত জনগণের কাছেই এই মুহুর্তে ডিজিটাল রেশন কার্ড আছে। এই ডিজিটাল রেশন কার্ডের মাধ্যমে আপনি আপনার নিকটস্থ রেশন ডিলারের থেকে রেশনের দ্রব্য সমগ্রী সংগ্রহ করতে পারবেন।

ডিজিটাল রেশন কার্ড হাতের কাছে না থাকলেও ই রেশন কার্ডের মাধ্যমে আপনি আপনার রেশনের সামগ্রী ভারতের যেকোনো জায়গা থেকেই তুলতে পারবেন। এতে করে ডিজিটাল রেশন কার্ড না থাকার সমস্যার সমাধান হয়ে যাবে।

রেশন সাধারণত দরিদ্র, মধ্যবিত্ত সাধারণ মানুষের সরকারি সাহায্য। ই-রেশন কার্ডের মাধ্যমে আপনার নিকটস্থ রেশন দোকান থেকে রেশন সংগ্রহ করতে পারবেন। আপনার ডিজিটাল রেশন কার্ডের সঙ্গে মোবাইল নাম্বার সংযুক্ত থাকলে তবেই এই ই রেশন কার্ডের সুবিধা পাবেন।

আজকের এই প্রতিবেদনে ই রেশন কার্ড সম্পর্কিত বিভিন্ন তথ্য গুলি নিয়ে আলোচনা করা হচ্ছে। আপনিও যদি এই ই-রেশন কার্ডের সুবিধা পেতে চান তাহলে শেষ পর্যন্ত পড়ুন।

West Bengal E-Ration Card Details in Bengali

ই-রেশন কার্ড কি? (What is E-Ration Card in Bengali)

ই-রেশন কার্ড (E Ration Card) হল ভারত সরকারের প্রচলিত একটি অনলাইন প্রক্রিয়া। এই অনলাইন মাধ্যমে আপনি কার্ড ছাড়াই রেশন তুলতে পারবেন। সরকার প্রদত্ত আপনাকে যে ডিজিটাল রেশন কার্ড (Digital Ration Card) দিয়ে দেওয়া হয়েছে যদি কার্ডটি হারিয়ে যায় বা রেশন আনতে গিয়ে রেশন কার্ড ভুলে গেছেন তাহলে আপনি ই-রেশন কার্ড ডাউনলোড করে আপনি রেশন নিতে পারবেন। ই রেশন কার্ডের সুবিধা ভারতের যেকোনো রাজ্য থেকেই পাওয়া যাবে।

ই-রেশন কার্ডের সুবিধা (E-Ration Card Benefits)

  1. ই-রেশন কার্ডের সুবিধা রাজ্যের সমস্ত জনগণ পাবেন।
  2. ই-রেশন কার্ডের সুবিধা পেতে হলে ডিজিটাল রেশন কার্ডের সঙ্গে মোবাইল নাম্বার যুক্ত থাকতে হবে।
  3. ডিজিটাল রেশন কার্ডে কোন ভুল থাকলে তা সহজে ই-রেশন কার্ডের মাধ্যমে সংশোধন করা যাবে।
  4. ই-রেশন কার্ড থাকলে আপনি আপনার মোবাইল নম্বর দিয়ে রেশন তুলতে পারবেন।
  5. ডিজিটাল রেশন কার্ডে যেসব সুবিধা পাওয়া যায় ই-রেশন কার্ডে একই সুবিধা পাওয়া যাবে।
  6. ই রেশন কার্ডের মাধ্যমে ভারতের যেকোনো জায়গা থেকেই রেশন তোলা যাবে।

ই-রেশন কার্ডের জন্য কারা কারা আবেদন করতে পারবে?

  • ভারতে বসবাসকারী যেসব নাগরিকদের সরকারি ডিজিটাল রেশন কার্ড আছে।
  • যাদের ডিজিটাল রেশন কার্ডের সঙ্গে মোবাইল নাম্বার যুক্ত আছে তারা ই রেশন কার্ডের সুবিধা পাবে।

ই-রেশন কার্ড কিভাবে ডাউনলোড করবেন?

https://wbpds.wb.gov.in এই ওয়েবসাইটে গিয়ে ই-রেশন কার্ড (E Ration Card) অপশনে ক্লিক করবেন। তারপর আপনার ডিজিটাল রেশন কার্ড নাম্বার এবং আপনার ডিজিটাল রেশন কার্ডটি কোন ক্যাটাগরির সেটা জানাবেন। তারপর আপনার ডিজিটাল কার্ডের সঙ্গে যে মোবাইল নাম্বারটি সংযুক্ত আছে সেই নাম্বারে একটি ওটিপি (OTP) যাবে। ওটিপি টা দেওয়ার পরে আপনি আপনার ই-রেশন কার্ডটি আপনার মোবাইলে বা কম্পিউটারে ডাউনলোড করতে পারবেন।

Join Telegram Channel: Click Here

More Update: Click Here

E-Ration Card: Download