আজ থেকে বুস্টার ডোজ দেওয়া শুরু হলো, কাদের কাদের দেওয়া হবে- জানুন

বুস্টার ডোজ ভ্যাকসিন-: ২০১৯ সালে করোনা ভ্যাকসনের ফলে গোটা বিশ্বে যে মহামারী নেমে এসেছিল, তার ফলস্বরূপ ভারতে প্রচুর ক্ষতির সম্মুখীন হতে হয়। তারপর সরকার ভ্যাকসিন এর মধ্যে দিয়ে ভারতের সমস্ত নাগরিকদের করোনা মোকাবেলার প্রধান হাতিয়ার করেছিল।

বর্তমান বিশ্বে করোনা প্রভাব থাকলেও আগের মত পরিস্থিতি নেই, তাই সরকার ভারতবাসীকে সচেতন করার জন্য আবারো আরো একটি করোনা মোকাবেলা করার জন্যে বুস্টার ডোজ বিদেশ থেকে আমদানি করেছে যদিও এটি মোদি সরকারের কাছে অনেক আগে এসেছিল কিন্তু প্রত্যেক জনসাধারণের কাছে এটি ছিল না।

Starting Booster Dose in India

১৮ বছরের উর্ধে সকলকেই এই বুস্টার ডোজ দেওয়া হবে। এরজন্য নিকটবর্তী কোনো স্বাস্থ্যকেন্দ্র, উপস্বাস্থ্যকেন্দ্র অথবা হসপিটালে যোগাযোগ করতে হবে।

অবশেষে কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে ঘোষণা করেছেন যে ভারতে ২০২২ সালে ৭৫ তম স্বাধীনতা বার্ষিকী আর এই উপলক্ষে জুলাই মাসে ১৫ তারিখ থেকে আগামী ৭৫ দিন যাবত 18 বছরের ঊর্ধ্বে ভারতের সমস্ত নাগরিক কে এবং ভারতের সমস্ত রাজ্যের জনসাধারণকে বিনামূল্যে করোনা ভাইরাসের বুস্টার ডোজ দেওয়া হবে বলে জানানো হয়েছে। আর এই ডোজ পাওয়া যাবে নিকটবর্তী উপ-স্বাস্থ্য কেন্দ্র, হসপিটাল এবং প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রগুলো থেকে।

বিশেষ দ্রষ্টব্য-: আমাদের এই প্রতিবেদনটি জনসাধারণকে সচেতন করার জন্য লেখা হয়েছে আর সরকারের নানা সুবিধার কথা আমরা লিখে থাকি