নভেম্বর মাসে শুরু হচ্ছে দুয়ারে সরকার, কত তারিখ থেকে কত তারিখ কাজ চলবে?

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ২০২০ সালে জনকল্যাণমূলক কর্মসূচী বা প্রকল্প দুয়ারে সরকার শুরু করেছিলেন। আমরা সকলেই জানি, দুয়ারে সরকারের মাধ্যমে রাজ্যের মানুষদের বিভিন্ন সরকারী প্রকল্প এবং সরকারি সুবিধার বিভিন্ন সমস্যার সমাধান করা হয়।

বিশেষ করে রাজ্যের যে সমস্ত মানুষ কম শিক্ষিত বা অশিক্ষিত তারা দুয়ারে সরকার কর্মসূচির মাধ্যমে বিশেষভাবে উপকৃত হয়ে থাকে। ২০২০ সাল থেকে বছরের বিভিন্ন সময়ে রাজ্য সরকার দুয়ারে সরকার কর্মসূচি চালু করেন। একটি নির্দিষ্ট সময়ের জন্য চালু থাকা দুয়ারে সরকার কর্মসূচিতে রাজ্যের জনগণ তাদের বিভিন্ন সমস্যার সমাধান পেয়ে থাকে।

চলতি ২০২২ সালের নভেম্বর মাসে রাজ্যে আবার নতুন করে দুয়ারে সরকার ক্যাম্প বসতে চলেছে। নভেম্বর মাসের কত তারিখ থেকে কত তারিখ পর্যন্ত দুয়ারে সরকারের সুবিধা পাওয়া যাবে তা আজকের এই প্রতিবেদনে জানানো হবে। 

Starting Duyare Sarkar In November

দুয়ারে সরকার ক্যাম্পে যেসমস্ত সুবিধা পাওয়া যাবে:

দুয়ারে সরকার ক্যাম্পে আপনি রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্প, জমি জায়গার কাগজপত্রের কাজ সহ বিভিন্ন সুবিধা পেয়ে যাবেন। এখানে যেসকল কাজের সুবিধা গুলি পাওয়া যায় সেগুলি হচ্ছে-

স্বাস্থ্য সাথী, খাদ্য সাথী, এসসি/ এসটি/ ওবিসি সার্টিফিকেট, তপশিলি বন্ধু, জয় জোহার প্রকল্প, কন্যাশ্রী প্রকল্প, রূপশ্রী প্রকল্প, মানবিক প্রকল্প, ঐকশ্রী স্কলারশিপ, কৃষক বন্ধু প্রকল্প, স্টুডেন্ট ক্রেডিট কার্ড, ব্যাংক একাউন্ট ওপেন, লক্ষীর ভান্ডার প্রকল্প, আধার কার্ড এর বিভিন্ন, কাজ সামাজিক সুরক্ষা যোজনা সংক্রান্ত বিভিন্ন ধরনের কাজ, মৎস্যজীবী ক্রেডিট কার্ড, মৎস্যজীবী ক্রেডিট কার্ড, সেলফ হেল্প গ্রুপ ক্রেডিট লিংক, এগ্রিকালচার ইনফ্রাস্ট্রাকচার রেজিস্ট্রেশন, প্রতিবন্ধী সার্টিফিকেট ইত্যাদি।

নভেম্বর মাসে কত তারিখ থেকে শুরু হচ্ছে দুয়ারে সরকার কর্মসূচী

পশ্চিমবঙ্গ সরকার পূজোর পর অর্থাৎ ১ লা নভেম্বর থেকে দুয়ারে সরকার ক্যাম্প শুরু করতে চলেছে। আর এই দুয়ারে সরকার ক্যাম্প শেষ হবে নভেম্বর মাসের ৩০ তারিখ। পাড়ায় পাড়ায় সমাধান অর্থাৎ প্রত্যেক গ্রামে গ্রামে যে দুয়ারে সরকার ক্যাম্প বসে তা ১ লা নভেম্বর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত হবে। দুয়ারে সরকার ক্যাম্পের সমস্ত কাগজপত্র জেলা স্তরে ৩০ শে নভেম্বরের মধ্যে জমা করতে হবে। নভেম্বর মাসে দুয়ারে সরকার ক্যাম্পে সাধারণ মানুষকে ২৫ ধরনের পরিষেবা দেবে এমনটাই জানানো হয়েছে নবান্ন সূত্রে।

আর এই দুয়ারে সরকার ক্যাম্পে সাধারণ মানুষের যে সমস্ত সমস্যা সংক্রান্ত নথিপত্র জমা পড়বে তার সমাধান আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে করা হবে এমনটাই জানানো হয়েছে। দুয়ারে সরকার ক্যাম্প থেকে প্রায় ৮ কোটি মানুষ বিভিন্ন সমস্যার সুবিধা পেয়েছে।