সুকন্যা সমৃদ্ধি যোজনা 2022, মেয়ে থাকলে আজই আবেদন করুন | Sukanya Samriddhi Yojana (SSY) 2022 Details in Bengali

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৫ সালে “বেটি বাঁচাও বেটি পড়াও” যোজনার অধীনে একাধিক প্রকল্প চালু করেন। তার মধ্যে সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana- SSY) একটি অন্যতম যোজনা। এছাড়া ধন লক্ষ্মী স্কিম, লাভলি স্কিম অন্যান্য স্কিম কন্যা সন্তানের ভবিষ্যৎ লাভের জন্য চালু করে। ঠিক সেইরকমই কন্যা সন্তানদের আর্থিক নিরাপত্তা মূলক একটি যোজনা হচ্ছে সুকন্যা সমৃদ্ধি যোজনা

কন্যা সন্তানের বয়স ১০ বছর বা তার কম হলে আর্থিক নিরাপত্তার জন্য এই সুকন্যা সমৃদ্ধি যোজনার জন্য আবেদন করা যাবে। তাই কোনো পিতা-মাতা বা অভিভাবক এই যোজনার মাধ্যমে তাদের কন্যা সন্তানদের সামাজিক সুরক্ষা নিশ্চিত করতে পারবে। সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট যেদিন খোলা হবে সেদিন থেকে অ্যাকাউন্টের বয়স ২১ বছর পরিপূর্ণ হলে আপনি সম্পুর্ণ টাকা তুলতে পারবেন। কন্যা সন্তান বিবাহযোগ্য হলে জমানো টাকা অ্যকাউন্ট থেকে তুলে তার বিবাহ বাবদ বা অন্যান্য খরচ করতে পারবেন।

Sukanya Samriddhi Yojana (SSY) Details in Bengali

সুকন্যা সমৃদ্ধি যোজনা  কি? (What is Sukanya Samriddhi Yojana in Bengali)

সুকন্যা সমৃদ্ধি যোজনা হলো ভারত সরকারের একটি সঞ্চয় প্রকল্প। পরিবারের কন্যা সন্তানের উজ্জ্বল ভবিষ্যত করবে এই সুকন্যা সমৃদ্ধি যোজনা। সুকন্যা সমৃদ্ধি যোজনার মাধ্যমে একটি পরিবারের পিতা-মাতা বা অভিভাবক কন্যা সন্তানের শিক্ষা এবং বিবাহের জন্য টাকা সঞ্চয় করে।

সুকন্যা সমৃদ্ধি অ্যকাউন্টটি SSY যোজনা নামে পরিচিত। সুকন্যা সমৃদ্ধি যোজনা স্কিমটি আপনার কন্যা সন্তানের জন্য নিয়মিত টাকা সঞ্চয় করতে সাহায্য করবে। এটি একটি আমানত (টাকা) জমাকারী প্রকল্প। ভারত সরকার কন্যা শিশুদের আর্থিকভাবে নিরাপদ ও ভবিষ্যৎ সুনিশ্চিত করার উদ্দেশ্য এটি চালু করেছে।

আপনি যদি আপনার কন্যা সন্তানের ভবিষ্যৎ নির্ধারণের জন্য একটি সরকারি সুবিধা পেতে চান তাহলে আপনাকে সুকন্যা সমৃদ্ধি অ্যকাউন্ট খুলতে হবে। এরজন্য আপনাকে আপনার নিকটবর্তী ব্যাংক ও ডাকঘর অর্থাৎ পোস্ট অফিসে গিয়ে যোগাযোগ করতে হবে।

সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্টে সুদের হার 

2015 সালে যখন প্রথম সুকন্যা সমৃদ্ধি যোজনা শুরু হয় তখন অ্যাকাউন্টে জমাকৃত টাকার উপর সুদের হার ছিল ৯.১ শতাংশ। এই যোজনার বর্তমান সুদের হার দাঁড়িয়েছে ৭.৬ শতাংশ।

সুকন্যা সমৃদ্ধি যোজনায় কারা কারা আবেদন করতে পারবে?

  1. সুকন্যা সমৃদ্ধি যোজনায় ভারতের সমস্ত নাগরিক আবেদন করতে পারেন। 
  2. কন্যা সন্তানের বয়স ১০ বছরের মধ্যে হতে হবে। 
  3. বছরে সর্বনিম্ন ২৫০ টাকা অ্যাকাউন্টে জমা করতে হবে এবং সর্বোচ্চ দেড় লক্ষ টাকা জমা করা যাবে। আপনি সর্বনিম্ন টাকা জমা করতে না পারলে বছরে ৫০ টাকা ফাইন দিতে হবে।
  4. একটি শিশুর জন্য একটি সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট খুলতে পারা যাবে।

সুকন্যা সমৃদ্ধি যোজনার সুদ কিভাবে বার করবেন?

I = P(1+R/100) ^N

I = সুদ

P = আসল টাকা

R = সুদের হার

N = বছর

এছাড়া সুকন্যা সমৃদ্ধি যোজনার অ্যাকাউন্টে সুদের পরিমাণ অনলাইন সুকন্যা সমৃদ্ধি ক্যালকুলেটর থেকে চেক করতে পারবেন। নিচের লিঙ্কে ক্লিক করে এটি চেক করতে পারবেন।

Sukanya Samriddhi Yojana Calculator: Check Now

সুকন্যা সমৃদ্ধি যোজনার সুবিধা

  1. কন্যা সন্তানের ভবিষ্যৎ উজ্জ্বল করা।
  2. নারীদের উচ্চ শিক্ষায় শিক্ষিত করে তোলা।
  3. শিক্ষা ক্ষেত্রে আর্থিকভাবে পিছিয়ে পড়ার হাত থেকে নারীকে রক্ষা করা।
  4. বাল্য বিবাহ দূর হবে।
  5. বার্ষিক চক্রবৃদ্ধি হারে সুদ প্রদান।
  6. সুকন্যা সমৃদ্ধি যোজনার মাধ্যমে অ্যাকাউন্টে টাকা জমা করলে সেই টাকার উপর কোন ট্যাক্স লাগবে না।
  7. কন্যা সন্তানের বয়স ১৮ বছর হলেই উচ্চশিক্ষার জন্য সুকন্যা সমৃদ্ধি যোজনায় জমাকৃত টাকা তুলতে পারবেন। এরজন্য আপনাকে কলেজ বা বিশ্ববিদ্যালয়ে ভর্তির রশিদ এবং উপযুক্ত কাগজপত্র জমা করে দিতে হবে।
  8. কন্যা সন্তানের বয়স ১৮ বছর হলে ৫০ শতাংশ টাকা তুলতে পারবেন।

বিবাহের এর জন্য সুকন্যা সমৃদ্ধি যোজনার টাকা তোলা

মেয়ের বয়স ১৮ বছর পৌঁছালে এবং বিবাহের জন্য টাকা প্রয়োজন হলে ঊর্ধ্বতন ব্যাংক অথবা পোস্ট অফিস কর্তৃপক্ষের কাছে অনুমতি নিতে হবে। এরপর বিয়ের এক মাস আগে বা তিন মাস পরে আবেদন করতে হবে। সঙ্গে কন্যার বয়স ও বিয়ের উপযুক্ত প্রমানপত্র নিয়ে যেখানে বই করেছেন সেখানে যোগাযোগ করবেন।

আরো অন্যান্য ক্ষেত্রে টাকা তোলা

  • কন্যা সন্তানের মৃত্যু হলে অভিভাবক উপযুক্ত প্রমাণপত্র জমা দিয়ে জমাকৃত টাকা তুলে নিতে পারবে।
  • কন্যা সন্তানের বেঁচে থাকার জন্য অসুবিধার সম্মুখীন হলে পাঁচ বছর পরে অ্যাকাউন্ট বন্ধ করে টাকা তুলে নেওয়া যাবে।
  • অভিভাবকের মৃত্যু, আর্থিক অনটন ইত্যাদির কারনে মেয়াদ পূরনের আগে টাকা তোলা যাবে।

সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট তৈরির জন্য প্রয়োজনীয় নথিপত্র

  • কন্যা সন্তানের জন্মের প্রমাণপত্র।
  • কন্যা সন্তানের অভিভাবকের আধার কার্ড, প্যান কার্ড, ভোটার কার্ড, অন্যান্য নথিপত্র।
  • ঠিকানার প্রমাণপত্র।
  • পাসপোর্ট সাইজের ছবি

সুকন্যা সমৃদ্ধি যোজনার অ্যাকাউন্ট তৈরির জন্য আবেদন প্রক্রিয়া

সুকন্যা সমৃদ্ধি যোজনার আওতায় অ্যাকাউন্ট করতে গেলে আপনার নিকটবর্তী পোস্ট অফিস অথবা ব্যাংকে SSY অ্যাকাউন্ট খুলতে হবে। সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্টের আবেদন করার পরে আপনাকে প্রতি বছর ২৫০ টাকা বা তার বেশি জমা করতে হবে। এরপর পোস্টমাস্টার নির্দিষ্ট সময় পর আপনাকে সুকন্যা সমৃদ্ধি যোজনার অ্যাকাউন্ট পাশ বুক আপনার হাতে প্রদান করবে এবং আপনি প্রতি মাসে টাকা রাখতে পারবেন।

সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট স্থানান্তরকরণ প্রক্রিয়া

পিতা-মাতা বা অভিভাবকের সম্মতিতে সুকন্যা সমৃদ্ধি যোজনার অ্যাকাউন্ট এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে স্থানান্তরকরণ বা ট্রান্সফার করা যাবে।

এই প্রক্রিয়া শুরু করার জন্য স্থানান্তর ফর্ম পূরণ করে তার সাথে আইডি প্রুফ, পাসবুক, KYC ইত্যাদি জমা করতে হবে।

এরপর আপনি যে ব্যাংকে সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট খুলতে চান সেখানে যাবেন এবং KYC ফর্ম আবার নতুন করে করতে হবে। নথি যাচাইকরণ শেষ করে ব্যাংক একটি নতুন পাসবুক প্রদান করবে।

Join Telegram Channel: Click Here

More Update: Click Here

এগুলিও পড়ুন-