ঘরে বসেই অনলাইনে ভোটার কার্ডের ভুল সংশোধন, Voter Card সংশোধনের Step by Step Process জেনে রাখুন

ভোটার কার্ডের ভুল সংশোধনের জন্য এখন থেকে আর এখানে ওখানে ছোটাছুটি করতে হবে না। চালু হয়েছে অনলাইনের মাধ্যমে ভোটার কার্ডের তথ্য সংশোধনের প্রক্রিয়া (Voter Card Correction Online)। আপনি চাইলেই নিজের মোবাইল থেকে নিজের এবং পরিবারের সকলের ভোটার কার্ডের সংশোধন করতে পারেন। আজকের এই প্রতিবেদনে অনলাইনে ভোটার সংশোধন (Voter Card Correction) এর স্টেপ বাই স্টেপ প্রক্রিয়া (Online Step by Step Process) জানানো হবে।

অনলাইনে দুই রকমভাবে ভোটার কার্ডের ভুল সংশোধন করা যায়। এক হচ্ছে, মোবাইল অ্যাপের মাধ্যমে এবং দুই, কেন্দ্র সরকারের তরফ থেকে চালু করা অনলাইন NVSP পোর্টালের মাধ্যমে। আজকে আমরা শুধুমাত্র অনলাইন পোর্টালের মাধ্যমে ভোটার কার্ডের সংশোধন কিভাবে করা যাবে তা বিস্তারে জানাচ্ছি।

ভোটার কার্ডের ভুল সংশোধনের অনলাইন প্রক্রিয়া (Voter Card Correction Online Step by Step Process)

Step1- প্রথমে আপনার মোবাইল বা কম্পিউটার থেকে ভারতীয় ভোটার পরিষেবা পোর্টাল অর্থাৎ www.nvsp.in এ ওয়েবসাইট খুলবেন।

Step-2 এরপর লগইন (Log In) বা রেজিস্টেশন (Registration) অপশনে ক্লিক করবেন। যদি আপনি এর আগে কখনো এই ওয়েবসাইটে রেজিস্ট্রেশন না করে থাকেন তাহলে Don’t have an account. Register as a new user- লিংক ক্লিক করবেন।

Step-3  মোবাইল নাম্বার এবং ক্যাপচা (Captcha) কোড দিয়ে আপনার মোবাইলে ওটিপি এসে ভেরিফাই করবে।

Step-4 Verify হওয়ার পর নিজের নাম, ইমেইল আইডি লিখে একটি পাসওয়ার্ড তৈরি করবেন। এরপর Register অপশনে গিয়ে ইমেইল আইডি, পাসওয়ার্ড দিয়ে Register করবেন।

Step-5 এরপর NVSP পোর্টালে এসে পুনরায় নিজের মোবাইল নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে লগইন করবেন।

Step-6 Log in করার পর Application for Correction / Shifting / Duplicate EPIC and Marketing of PWD- এই অপশন গুলির মধ্যে যেটি আপনি সংশোধন করতে চান তার উপর ক্লিক করবেন।

Step-7 এরপর স্ক্রিনে দুটি অপশন দেখতে পাবেন-১) Self (নিজের জন্য) ও ২) Family (পরিবারের কোনো সদস্যের জন্য)। আপনি যার ভোটার কার্ড সংশোধন করবেন সেটিকে Select করে Next অপশন ক্লিক করবেন।

Step-8 আপনি এখানে Correction of entries অপশনটি সিলেক্ট করবেন। এছাড়া পেজটির নিচের দিকে কিছু তথ্য যেমন আপনার জেলা, আধার কার্ড নম্বর, মোবাইল নাম্বার ইত্যাদি দেওয়া থাকবে এবং যেগুলো থাকবে না সেগুলো পূরণ করে নেবেন।

Step-9 তারপরে Please tick the entry which is to be corrected- এই লেখাটির নিচে আপনি নিজের নাম, ঠিকানা, জন্মতারিখ, মোবাইল নম্বর, আপনার ছবি এবং অভিভাবকের নাম ইত্যাদি যা কিছু সংশোধন করতে চাইছেন সেগুলো ঠিক করতে পারেন। আপনি সর্বোচ্চ একবারে চারটি অপশন সিলেক্ট করে তা সংশোধন করতে পারেন।

Step-10 আপনি যে অপশন গুলি সিলেক্ট করেছেন তার নিচে ইংরেজি ও আঞ্চলিক ভাষায় লিখবেন যেনো বানান ভুল না হয় সেদিকে নজর রাখবেন।

Step-11 পেজটির সমস্ত নথিপত্র পূরণ হয়ে গেলে সাপোর্টিং প্রমাণ হিসেবে একটি ডকুমেন্ট আপলোড করবেন। নিচের দিকে আপনার স্থান ও ক্যাপচা কোড  লিখে Preview অপশনে ক্লিক করবেন।

Step-12 আপনি এতক্ষন যেগুলো সংশোধন করলেন তার সমস্ত Preview দেখতে পাবেন এবং ঠিকঠাক থাকলে সবশেষে Submit করে দেবেন।

ভোটার কার্ড সংশোধনের স্ট্যাটাস চেক (Voter Card Correction Status Check)

সাবমিট করার পর স্কিনে একটি রেফারেন্স আইডি দেখতে পাবেন এবং সেটি Note করে নেবেন। www.nvsp.in এই ওয়েবসাইট থেকে Track Application Status – গিয়ে রেফারেন্স আইডি দিয়ে স্ট্যাটাস চেক করতে পারেন। কিছুদিন পর রেফারেন্স আইডি দিয়ে স্ট্যাটাস চেক করার সময় Approved দেখাবে। তারপর এখান থেকে আপনার নতুন ভোটার কার্ডটি ডাউনলোড করতে পারবেন।

আপনি ঘরে বসে অনলাইনে আপনার ভোটার কার্ডে বিভিন্ন ভুল সংশোধন গুলো করতে পারবেন। এরকম বিভিন্ন সরকারি সুবিধামূলক বিভিন্ন প্রকল্প সম্বন্ধে আমাদের ওয়েবসাইটে নিয়মিত আপডেট দেওয়া হয়। আজকের এই ভোটার কার্ড সংশোধনের অনলাইন প্রক্রিয়া নিয়ে লেখা প্রতিবেদন থেকে আপনি যদি উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনি আপনার বন্ধুদের মধ্যে শেয়ার করে দেবেন।

👉 সরকারি প্রকল্প, সরকারি সুবিধার নতুন নতুন তথ্য মিস না করতে চাইলে আমাদের টেলিগ্রাম চ্যানেলে Join হয়ে থাকুন

🔥 এগুলো জেনে রাখুন 👇👇

👉 সরকারি কর্মীদের জন্য সুখবর- একলাফে 38% DA বাড়তে চলেছে

👉 স্বাস্থ্য সাথী কার্ডের সুবিধায় বিশাল পরিবর্তন

👉 দুর্গাপূজার পর থেকেই শুরু হচ্ছে ভোটার কার্ডের সংশোধন